• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

ইলিশের রেসিপি

লাউ পাতায় ইলিশ মাছের পাতুরি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

উপকরণ: 

১. ইলিশ মাছ ৬ পিস
২. লাউয়ের পাতা ৬টি
৩. লবণ পরিমাণমতো
৪. হলুদ গুঁড়ো ১ চা চামচ
৫. লাল মরিচ গুঁড়ো আধা চা চামচ
৬. কালো সরিষা ২ টেবিল চামচ
৭. হলুদ সরিষা ২ টেবিল চামচ
৮. নারকেল কোড়া ২ টেবিল চামচ
৯. টকদই ২ টেবিল চামচ
১০. কাঁচা মরিচ ৭ টি
১১. সরিষা তেল ৪ টেবিল চামচ
১২. পোস্ত ১ চা চামচ

পদ্ধতি:

প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো সামান্য লবণ, হলুদ ও মরিচের গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে রাখুন ২-৩ মিনিট। এরপর কালো সরিষা, হলুদ সরিষা, পোস্ত, নারকেল কোড়া ও কাঁচা মরিচ ব্লেন্ড করে নিতে হবে।

এই পেস্টের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদ, ২ চামচ সরিষা তেল দিয়ে মাখাতে হবে। এই পেস্টের মধ্যে ফেটিয়ে রাখা টকদই মিশিয়ে হবে। এরপর ইলিশ মাছের টুকরোগুলো এই পেস্টের মধ্যে ৫ মিনিট রেখে দিন।

এবার একটি লাউ পাতার উপর মসলা মাখানো একটি মাছের টুকরো রাখতে হবে। এর উপরে ১ চামচ সরিষা তেল ও ১টি কাঁচা মরিচ দিয়ে ভালো করে মুড়ে নিতে হবে। এরপর লাউ পাতা ভাজ করে সুতো দিয়ে পেচিয়ে নিতে হবে।

এভাবে সবগুলো মাছের টুকরো রেডি করে নিন। খুব সাবধানে লাউপাতায় মাছ মুড়িয়ে নিতে হবে। এবার একটি প্যানে ২ টেবিল চামচ সরিষা তেল গরম হলে পাতায় মোড়ানো মাছগুলো দিয়ে নি।

অন্তত ৫ মিনিট পর মাছগুলো উলটে দিন। এ সময় চুলার আঁচ হালকা থাকবে। না হলে পুড়ে যেতে পারে লাউপাতাগুলো। ১০ মিনিটের মধ্যে রান্না হয়ে যাবে। এরপর নামিয়ে লাউপাতা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউপাতায় ভাঁপা ইলিশ।

ঝালকাঠি আজকাল