• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী

২৮হাজার মিটার জাল ও ২৩ কেজি ইলিশ জব্দ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩  

ঝালকাঠি প্রতিনিধি: মা ইলিশ সংরক্ষনে ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে ২৮ হাজার মিটার কারেন্ট জাল ও ২৩ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। সুগন্ধা ও বিষখালী নদীর ৪৫ কিলোমিটার এলাকাজুরে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সকাল থেকে নদীতে মৎস্য বিভাগ ও প্রশাসনের অভিযান চলছে। এ পর্যন্ত ১৪৫টি অভিযান ও ৬৩ টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।এতে ২ লাখ ৬১হাজার ২০০ মিটার কারেন্ট জাল  ও১৩৩ কেজি ইলিশ জদ্ব করে ৯টি মামলায় ৬ জেলেকে এক বছর করে কারাদন্ড দেয়া হয়েছে। পরে জব্দকৃত জালগুলো জনসম্মুখে সুগন্ধা নদীর পাড়ে পুড়িয়ে ফেলা হয়।
আগামী ২নভেম্বর পর্যন্ত টানা ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। জেলায় মা ইলিশ সংরক্ষনে সুগন্ধা ও বিষখালী নদীর ৪৫ কিলোমিটার এলাকাজুরে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মৎস্য বিভাগ ও প্রশাসনের  ১৩ টি টিম নদীতে দিন রাত অভিযান পরিচালনা করছে। ইলিশ ধরা নিষেধাজ্ঞা সময়ে জেলায় নিবন্ধিত ৩ হাজার ৭৫৭ জন জেলেকে  ২৫ কেজি করে সরকারি সহায়তা চাল দেয়া হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা জানান,সুগন্ধা নদীর রাজাপুর ও নলছিটি উপজেলার বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। অভিযান পরিচালনা করে ২৮ হাজার মিটার জাল ও ২৩ কেজি ইলশ জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। পরে জাল নদী তীরে জনসম্মুখে পুড়িয়ে নষ্ট হয়।আটক করা ইলিশ স্থানীয় এতিমখনায় বিতরণ করা হয়েছে।
মৎস্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, কর্মসূচি সফল করতে জেলা ও উপজেলা পর্যায়ে ট্রলার নিয়ে নদীতে নদীতে টহল দেয়া হচ্ছে।

 

ঝালকাঠি আজকাল