• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

চলতি মাসের তিন সপ্তাহে মুক্তির অপেক্ষায় ৬ সিনেমা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪  

২০২৪ সালের প্রথম সপ্তাহে কোনো চলচ্চিত্র মুক্তি পায়নি। দ্বিতীয় সপ্তাহে দুটি সিনেমা মুক্তির জন্য বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতিতে আবেদন করা হয়েছে।
ছবি দুটি সম্পর্কে বিস্তারিত তথ্য না পাওয়া গেলেও সমিতির অফিস সচিব সৌমেন রায় জানান, ১২ জানুয়ারি ‘পাহাড়ি মেয়ে’ ও ‘দুনিয়া’ নামেদুটি ছবি মুক্তির জন্য নিবন্ধন করা হয়েছে। মুক্তি দেওয়ার বিষয়টি একান্ত সিনেমা প্রযোজকের। এর বেশি কিছুজানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।

পরের সপ্তাহে ১৯ জানুয়ারি ‘শেষবাজি’ ও ‘কাগজের বউ’ নামে দুটি ছবি মুক্তির জন্য সমিতিতে আবেদন করা হয়েছে। এর মধ্যে ‘শেষ বাজি’ দিয়ে ২০২৪ সালের শুরুতেই প্রেক্ষাগৃহে নতুন সিনেমা নিয়ে হাজির হতে যাচ্ছেন চিত্রনায়ক সাইমন সাদিক। এরই মধ্যে সিনেমাটির পোস্টার প্রকাশ পেয়েছে। যেখানে নতুন এক লুকে দেখা দিয়েছেন নায়ক।এটি পরিচালনা করেছেন মেহেদী হাসান। মানুষের জীবনে জুয়া খেলার প্রভাব নিয়ে গড়ে উঠেছে থ্রিলার ঘরানার সিনেমা ‘শেষ বাজি’র গল্প।সিনেমাটি নির্ধারিত তারিখেই মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন সাইমন সাদিক।

সাইমন বলেন, ‘সিনেমাটি১৯ জানুয়ারিমুক্তি পাচ্ছে। বিষয়টি নিশ্চিত করেই জানিয়েছেন পরিচালক ও প্রযোজক।সবঠিক থাকলেশেষবাজিদিয়েই বছর শুরু হচ্ছে আমার।’

একই দিন মুক্তির আবেদন করা ‘কাগজের বউ’ সিনেমা পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন পরীমণি।তাঁকে দেখা যাবে এক ধনীর দুলালির চরিত্রে। সিনেমার গল্পে এক দরিদ্র পরিবারের ছেলের সঙ্গে বিয়ে হয় তাঁর।কিন্তু বিয়েতে তাঁর সম্মতি ছিল না। বিয়ের পর থেকেতাই স্বামীর সঙ্গে খারাপ ব্যবহার করেন। স্বামীর ওপর নানা ধরনের মানসিক নির্যাতন চালান।এতে পরীমণির সঙ্গে রয়েছেনডিএ তায়েব ও মামনুন ইমন। আরও অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান প্রমুখ। এটি প্রযোজনা করেছেন মাহবুবা শাহরীন। সিনেমাটি নিয়ে ডিএ তায়েব বলেন, ‘আমরা ১৯ জানুয়ারি ছবি মুক্তির জন্য প্রস্তুত হচ্ছি। প্রযোজক ও পরিবেশক সমিতিতে নিবন্ধনও করা হয়েছে। সব ঠিক থাকলে এ দিনই মুক্তি দেব।’

জানুয়ারির শেষ সপ্তাহে ‘ছায়াবৃক্ষ’ ও ‘রুখে দাঁড়াও’ নামে দুটি সিনেমা মুক্তির জন্য প্রযোজক ও পরিবেশক সমিতিতে আবেদন জমা পড়েছে। তরুণ নির্মাতা বন্ধন বিশ্বাসের ছবি ‘ছায়াবৃক্ষ’। পাহাড়ের চা শ্রমিকদের জীবনের গল্প নিয়ে নির্মিত ‘ছায়াবৃক্ষ’ সিনেমায় জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন নিরব ও অপু বিশ্বাস। সরকারি অনুদানে নির্মিতছবিটিগত বছরের শেষদিকেবিনা কর্তনে সেন্সর ছাড়পত্রও পেয়েছে।

এর আগে ২০২১ সালের নভেম্বরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে চিত্রায়ণ শুরু হয়ে সিনেমাটির শুটিং শেষ হয় শ্রীমঙ্গলে। এতে অপু বিশ্বাস ও নিরবকে চা শ্রমিকের ভূমিকায় দেখা যাবে। সিনেমা মুক্তির বিষয়ে পরিচালক বন্ধন বিশ্বাস বলেন, ‘আমরা মুক্তির জন্য প্রযোজক ও পরিবেশক সমিতিতে নিবন্ধন করেছি। এখন সবদিক থেকে যদি অনুকূল পরিবেশ পাই, তাহলে অবশ্যই ছায়াবৃক্ষ মুক্তি পাবে।’

ছবিতে আরও অভিনয় করেছেন সুমিত সেনগুপ্ত, কাজী নওশাবা আহমেদ, শতাব্দী ওয়াদুদ, ডন, এলিনা শাম্মী, ইকবাল বাবু, জাহিদ, বড়দা মিঠু, আজম খান। এর আগে বেশির ভাগ বাণিজ্যিক ঘরানার ছবিতে কাজ করেছেন নিরব। এছবির মাধ্যমে প্রথম তিনি একজন চাশ্রমিকের চরিত্রে অভিনয় করেছেন বলে জানিয়েছেন। তাই সিনেমাটি নিয়ে আশাবাদের কথা জানালেন নায়ক। ছায়াবৃক্ষের সঙ্গে ‘রুখে দাঁড়াও’ নামে যে সিনেমাটি প্রযোজক ও পরিবেশক সমিতিতে নিবন্ধন করা হয়েছে, সেই সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কায়েস আরজু ও তানহা তাসনিয়া। ছবির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ, সংগীত ও পরিচালনা করেছেন দেবাশীষ সরকার।

 সিনেমাটিতে একজন প্রতিবাদী নারীর চরিত্রে কাজ করেছেন তানহা। সিনেমাটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আশিক, আঁখি, রোকেয়া প্রাচী, নাদের চৌধুরী, সুব্রত, রেবেকা, গাংগুয়া, জীবন, নূপুর, নিউটন ও কাজী হায়াৎ।

ঝালকাঠি আজকাল