• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে

ভাষা দিবসে পদ্মায় বসছে ২৫তম স্প্যান

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেই প্রায় পৌঁনে চার কিলোমিটার দৃশ্যমান হচ্ছে পদ্মাসেতু। এদিন ২৯ ও ৩০ নম্বর পিলারে বসানো হবে সেতুর ২৫তম স্প্যান।

সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি সূত্রে জানা গেছে, সেতুর ২৫তম স্প্যান এরইমধ্যে তিয়ানহো ক্রেনের সামনে রাখা হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্প্যানটি ক্রেনে তুলে নদীর চ্যানেল ধরে নিয়ে যাওয়া হবে। এ সময় শিমুলিয়া-কাঁঠালবাড়ি চ্যানেলটি সাময়িক বন্ধ থাকবে। ওইদিন সকালেই মাওয়া প্রান্ত থেকে স্প্যান নিয়ে বসানোর প্রক্রিয়া দিনে দিনেই শেষ করা হবে। ২৫তম স্প্যানটি বসানোর পর আর বাকি থাকবে ১৬টি স্প্যান বসানোর কাজ।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি পদ্মাসেতুর ২৪তম স্প্যান বসানো হয়। সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এতে সেতুর ৩ হাজার ৬০০ মিটার দৃশ্যমান হয়। তার আগে ২ ফেব্রুয়ারি পদ্মাসেতুর ২৩তম স্প্যানটি বসানো হয়। ২৩তম স্প্যানের ৯ দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হয়। এর ১০ দিনের মধ্যে বসানো হচ্ছে ২৫তম স্প্যানটি।

জানা গেছে, সেতুর ৪২টি পিলারের মধ্যে বাকি রয়েছে ১০, ১১, ২৬, ২৭ নম্বর পিলার। চলতি মাসে ১০ এবং ১১ নম্বর পিলারের কাজ শেষ হবে। আর ৮ নম্বর পিলারের কাজ শেষে এখন চলছে ক্যাপ ঢালাই। সিঙ্গেল ক্যাপ বসেছে এই ৮ নম্বরে। সেতুর ৭, ১৩, ১৯, ২৫, ৩১ ও ৩৭ নম্বর পিলার ছাড়া বাকি সবগুলোই সিঙ্গেল ক্যাপে।

জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর পিলারের কাজ বাকি আছে। আর মাওয়া প্রান্তে ৬, ৭, ৮, ৯ এই চারটি পিলারের কাজ শেষ। বাকি রয়েছে ১০ ও ১১ নম্বর। চলতি মাসে ১১ নম্বর পিলারে ক্যাপ বসবে। এরপর আগামী মাসে ১০ নম্বর পিলারে ক্যাপ বসানো হবে। মাওয়া প্রান্তে ১৩ থেকে ১৯ নম্বর পিলারে রোডওয়ে ও রেলওয়ে স্লাব বসানোর কাজ চলছে।

স্বপ্নের পদ্মাসেতুর উপরে রোডওয়ে স্ল্যাব আর নিচে রেলপথ সমানতালে এগোচ্ছে। লক্ষ্য আগামী বছরের জুনে সেতু চালু করা। সেতু কর্তৃপক্ষের তথ্যমতে, এপ্রিলেই শেষ হবে বাকি পিলারের কাজ আর জুলাই মাসে শেষ হবে সবগুলো স্প্যান বসানোর কাজ। তখনই দেখা যাবে ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মাসেতু।

ঝালকাঠি আজকাল