• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

লাখো মানুষের ভাগ্য বদলেছে ছোট্ট একটি সেতু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২৪  

৮১ মিটার দৈর্ঘ্যের ছোট্ট একটি সেতু বদলে দিয়েছে পুরো জনপদের জীবন। চট্টগ্রামের মিরসরাই উপজেলার ইছাখালী ইউনিয়নের পূর্ব ইছাখালী গ্রাম হয়ে বয়ে যাওয়া ইছাখালী খালের ওপর নির্মিত এ সেতু বদলে দিয়েছে দুই পাড়ের লাখো মানুষের ভাগ্য। গ্রামীণ এ জনপদে সূচিত হয়েছে যোগাযোগের নতুন দিগন্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২২ সালে স্থানীয় আসাদ আলী কারী সড়কের ওপর নির্মিত এ সেতুর সঙ্গে যুক্ত হয়েছে উপজেলার ৩টি ইউনিয়নের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রাম। এতে উপকারভোগী গ্রামগুলোর মানুষ বেশ খুশি।

স্থানীয় মিঠানালা ইউনিয়নের রহমতাবাদ গ্রামের বাসিন্দা নুরুল ইসলাম বলেন, ‘আসাদ আলী কারী সড়কের ওপর সেতু নির্মাণের ফলে আমাদের গ্রামের মানুষ বেশ উপকৃত হয়েছে। এ সেতুর অভাবে পার্শ্ববর্তী গ্রামগুলো যোগাযোগ থেকে বিচ্ছিন্ন ছিল।’

ড্রাইভারহাট এলাকার বাসিন্দা মোহাম্মদ পাভেল বলেন, এ সড়কে সেতু না থাকার কারণে আমাদের অনেক দূর ঘুরে শিল্পজোনসহ বিভিন্ন স্থানে যাওয়া লাগতো। এতে অনেক সময় অপচয় হতো। গত কয়েক বছর সেতুর কারণে আমাদের বাড়ি থেকে মাত্র ১০ মিনিটে শিল্পজোনে যাওয়া যায়।

মিরসরাই উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রণি সাহা বলেন, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন প্রকল্পের আওতায় ৪ কোটি টাকা ব্যয়ে জনগুরুত্বপূর্ণ এ সেতুটির উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হয়েছে। এটি বাস্তবায়নের ফলে উপজেলার তিনটি ইউনিয়নের প্রায় লাখো মানুষ উপকৃত হয়েছে। এছাড়া সেতুর সঙ্গে যুক্ত আসাদ আলী কারী সড়কটি বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের সঙ্গে সরাসরি যুক্ত হয়। এতে এতদঞ্চলের যোগাযোগ ব্যবস্থা আরও টেকসই হয়েছে।

মিরসরাইয়ের ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা বলেন, ইছাখালী খালের ওপর এ সেতু নির্মাণের ফলে আমার ইউনিয়নের আবুরহাট-পূর্ব ইছাখালী, কাটাছড়া ইউনিয়নের বৃহত্তর বাড়িয়াখালী ১০ নম্বর ইউনিয়নের রহমতাবাদ গ্রামগুলো যোগাযোগের নতুন যুগে প্রবেশ করেছে। আর এটি বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের সঙ্গে যুক্ত হওয়ার ফলে এসব এলাকাগুলোতে উন্নয়নের ছোঁয়ায় পরিবর্তন হয়েছে।

ঝালকাঠি আজকাল