• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:

‘বাংলাদেশ কনসার্ট থেকে অর্জিত অর্থ ব্যয় হবে বিভিন্ন দেশের সাইবার নিরাপত্তায়’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৫ মে ২০২২  

গোল্ডেন জুবলি বাংলাদেশ কনসার্ট থেকে পাওয়া অর্থ দিয়ে গোটা বিশ্বের স্বল্পোন্নত ও দরিদ্র দেশগুলোতে সাইবার নিরাপত্তার সচেতনতা তৈরিতে ব্যয় করা হবে। এ জন্য বাংলাদেশের আইসিটি বিভাগ ও ইউএনডিপি একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

গতকাল বুধবার (৪ মে) নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী গোল্ডেন জুবলি বাংলাদেশ কনসার্টের মহা আয়োজন সফল করতে সবার প্রতি অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় জগদ্বিখ্যাত সেতারবাদক পণ্ডিত রবিশঙ্করের অনুরোধে দ্য কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করেছিলেন সাড়া জাগানো সংগীতশিল্পী জর্জ হ্যারিসন। দিনটি ছিল ১৯৭১ সালের ১ আগস্ট রবিবার। নিউ ইয়র্কের ঐতিহাসিক ম্যাডিসন স্কয়ার গার্ডেনের সেই কনসার্ট থেকে পাওয়া অর্থ ইউনিসেফের মাধ্যমে ব্যয় হয়েছিল বাংলাদেশের শরণার্থীদের জন্য। অর্ধশতক পেরিয়ে এসে বাংলাদেশ এখন গোটা বিশ্বে উন্নয়নের রোল মডেল। আর তা পৃথিবীর মানুষের সামনে তুলে ধরতেই গোল্ডেন জুবলি বাংলাদেশ কনসার্টের আয়োজন।  

আগামীকাল শুক্রবার (৬ মে) নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে এই কনসার্ট অনুষ্ঠিত হবে। এতে অংশ নিচ্ছে জার্মানির বিশ্বখ্যাত রক ব্যান্ড স্করপিয়ন এবং বাংলাদেশের চিরকুট। বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করবেন খ্যাতিমান শিল্পী কাদেরী কিবরিয়া।   

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী এখন তিনটি চ্যালেঞ্জ মারাত্মক হয়ে দাঁড়িয়েছে। প্রথমটি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি। এরপর রয়েছে পারমাণবিক অস্ত্র নিয়ে ভয়। সেই সঙ্গে সাইবার নিরাপত্তার বিষয়টিও এখন ভীষণ গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর কনসার্ট থেকে অর্জিত অর্থ ইউএনডিপিকে সঙ্গে নিয়ে ব্যয় করা হবে বিশ্বের পিছিয়ে পড়া দেশগুলোর সাইবার নিরাপত্তা সচেতনতা তৈরির কাজে। তিনি বলেন, 'আমরা এখন কেবল নেব না। এখন আমরা পৃথিবীর মানুষকে দেবও। '

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আগামী বছর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্লোবার সাইবার সিকিউরিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড দেওয়া শুরু করবে ইউএনডিপি। ’

নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য মো. নুরুল আমিন ও অপরাজিতা হক, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এবং একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু উপস্থিত ছিলেন।

ঝালকাঠি আজকাল