• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বাজারে বাজারে অভিযান

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

মহামারি করোনাভাইরাসের এ দুর্যোগকালে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানীর বাজারগুলোতে অভিযান করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল মঙ্গলবার রাজধনীর পাইকারি ও খুচরা বাজারগুলোতে এ অভিযান করা হয়। অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ( উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ারের পরিচালনায় ভোক্তা অধিদফতরের তিনটি টিম ও অধিদফতরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রলায়ের তিনটি মনিটরিং টিম এ অভিযান করে।

এসময় ঢাকার ১৫টি বাজারসহ শিশুখাদ্য, সার্জিকাল মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের খুচরা প্রতিষ্ঠানে দিনব্যাপী অভিযান করা হয়। বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, পণ্যের মোড়কে মূল্য না উল্লেখ করা, মূল্যতালিকা প্রদর্শন না করা, নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করায় পাঁচটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

বাজারগুলো হচ্ছে- কাপ্তানবাজার, বাবুবাজার চালের আড়ত, শ্যামবাজার পেঁয়াজের আড়ত, ইসলামবাগ বাজার, লালবাগ কেল্লারমোড় বাজার, পলাশী বাজার, হাতিরপুল বাজার, শান্তিনগর বাজার, মিরপুর ৬ নম্বর কাঁচাবাজার, মিরপুর ১ কাঁচাবাজার, কল্যাণপুর বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউনহল মার্কেট, রায়বাজার কাঁচাবাজার ও জিগাতলা কাঁচাবাজার।

শ্যামবাজার পেঁয়াজের আড়ত, বাবুবাজারের চালের আড়ত এবং কাপ্তানবাজার মাংস ও মুরগির পাইকারি বাজারে অনিয়মের কারণে জরিমানা ও সতর্ক করা হয়। এছাড়াও টিসিবির ন্যায্যমূল্যে ট্রাকে পণ্য বিক্রয় তদারকি করা হয়।

অভিযানকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ব্যক্তিগত উদ্যোগে দেয়া ৩০ হাজার মাস্কের মধ্যে ৬০০০ মাস্ক শ্রমজীবী, মেহনতি, নিম্নবিত্ত, বিভিন্ন বাজার ব্যবসায়ীদের মধ্যে বিতরণ করা হয়।

অভিযানগুলোর নেতৃত্ব প্রদান করেন উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, মন্ত্রণালয়ের মনিটরিং টিমে তদারকি করেন সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, মাগফুর রাহমান ও প্রণব কুমার প্রামাণিক।

ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য ক্রয় করে মজুদ না করেন সে বিষয়ে সকলকে আহ্বান জানানো হয়। এছাড়া ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।

ঝালকাঠি আজকাল