• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  


প্রশ্ন: আমি সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় থাকি। এখানকার একটি দোকানে কাজ করি। এবারের হজের আগে আমি একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছি। ব্যাগটিতে কিছু সৌদি রিয়াল ও বাংলাদেশি টাকা ছিল। কিছুদিন সেগুলো আমার কাছে অক্ষত ছিল। কিন্তু আমার অতি প্রয়োজনের কারণে পরবর্তীতে সেগুলো খরচ করে ফেলি।

প্রসঙ্গত, মানিব্যাগে মালিকের সঙ্গে যোগাযোগ করার কোনো মাধ্যম (মোবাইল নম্বর, ই-মেইল বা ঠিকানা ইত্যাদি) পাওয়া যায়নি। এখন আমি অন্যের এই হক থেকে কীভাবে পুরোপুরি মুক্ত হতে পারি? সঠিক উত্তর দিয়ে কৃতজ্ঞ করবেন।

উত্তর: যেকোনো ধরনের কুড়িয়ে পাওয়া বস্তু (টাকা-পয়সা ও অন্যান্য জিনিস) আমানত। কুড়িয়ে পাওয়ার পর প্রাপ্তিস্থানের আশেপাশে ও জনসমাগমে ঘোষণা দেওয়া এবং মালিক খোঁজ করে পৌঁছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করা আবশ্যক।

এমনটি না করে মানিব্যাগটি নিজের কাছে রেখে দেওয়া এবং পরে সে টাকা খরচ করে ফেলা অন্যায় ও গুনাহের কাজ। আপনার প্রশ্নমতে যেহেতু মালিকের খোঁজখবর পাওয়ার কোনো সম্ভাবনা নেই, তাই সমপরিমাণ টাকা মালিকের পক্ষ থেকে গরিব-দুস্থদের সদকা করে দিতে হবে।

(বাদায়েউস সানায়ে: ৫/২৯৬; আদ্দুররুল মুখতার: ৪/২৭৮; ফাতাওয়া হিন্দিয়া: ২/২৮৯; আলবাহরুর রায়েক: ৫/১৫২; মাজমাউল আনহুর ২/৫২৬)

প্রশ্নকারী: নাম প্রকাশে অনিচ্ছুক, মদিনা মুনাওয়ারা, সৌদি আরব

ঝালকাঠি আজকাল