• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

আজ বড় ভাইকে প্রধানমন্ত্রীর শপথবাক্য পাঠ করাবেন ছোট ভাই

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

 

কয়েকদিন আগে অনুষ্ঠিত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন গোটাবায়া রাজাপাকসে। ইতোমধ্যে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আনুষ্ঠানিকতাও সম্পন্ন করেছেন তিনি। প্রেসিডেন্ট হওয়ার পর তিনি নিজের বড় ভাই এবং শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। গোটাবায়া রাজাপাকসে বুধবার (২০ নভেম্বর) এ ঘোষণা দেন। আর শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে হিসেবে বৃহস্পতিবার (২১ নভেম্বর) শপথ নেবেন মাহিন্দা রাজাপাকসে। তাকে শপথবাক্য পাঠ করাবেন তারই ছোট ভাই এবং শ্রীলঙ্কার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

নতুন সরকারের একজন মুখপাত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা ‘এএফপি’।

এ বিষয়ে ওই মুখপাত্রের ভাষ্য, মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর শপথবাক্য পাঠ করাবেন তার ছোট ভাই গোটাবায়া রাজাপাকসে। তাদের অপর দুই ভাই বাসিল ও চামাল রাজাপাকসেও রাজনীতির সঙ্গে জড়িত।

এ দিকে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার মাধ্যমে শ্রীলঙ্কা প্রথমবারের মতো একইসঙ্গে সরকার প্রধানের সর্বোচ্চ দুটি পদে দুই ভাইকে পাচ্ছে। মাহিন্দা রাজাপাকসে যখন প্রথমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তখন দেশটির সংসদের স্পিকার ছিলেন তার বড় ভাই চামাল রাজাপাকসে।

এর আগে দুই মেয়াদে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন মাহিন্দা রাজাপাকসে। তবে আইনি জটিলতার কারণে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি তিনি।

ঝালকাঠি আজকাল