• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
রামপাল বিদ্যুৎকেন্দ্র: ‘গ্রিন বেল্ট’-এ পাখির কলরব, খালে দাপাচ্ছে তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ঢাকা-মালে সরাসরি চলছে বিমান, খুশি প্রবাসী-পর্যটকরা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১  

কমপক্ষে দুটি দেশের ইমিগ্রেশন পেরিয়ে বাংলাদেশে আসতে হতো মালদ্বীপে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের। একইসঙ্গে কষ্টার্জিত টাকাও খরচ করতে হতো বেশি। ভোগান্তি এড়াতে কোনোভাবেই বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু করা সম্ভব হয়নি বলে জানায় মালদ্বীপ হাইকমিশন। তবে সম্প্রতি বেসরকারি বিমান ব্যবস্থাপনায় প্রবাসীদের মিলেছে স্বস্তি, সাশ্রয় হয়েছে অর্থ- এমনটাই বলছেন সংশ্লিষ্টরা। স্বস্তি প্রকাশ করেছেন সেখানে বসবাসরত প্রবাসী-পর্যটকরা।

ভারত মহাসাগরের দক্ষিণ-পূর্ব এশিয়ার নয়নাভিরাম দেশ মালদ্বীপ। বাংলাদেশ থেকে যেতে আকাশ পথেই সময় লাগে প্রায় ৪ ঘণ্টা। দেশটিতে বাংলাদেশির সংখ্যা প্রায় এক লাখ। কিন্তু কোনো বাংলাদেশিই সরাসরি যেতে পারতেন না মালদ্বীপে। ট্রানজিট পয়েন্ট হিসেবে আকাশপথে যাতায়াত মাধ্যম হিসেবে ব্যবহার করতে হতো কাতার বা চেন্নাইয়ের ইমিগ্রেশন। এর ফলে অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় হতো তাদের। তবে গত নভেম্বর থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ঢাকা-মালদ্বীপ-ঢাকা রুটে ফ্লাইট চালু হওয়ায় প্রবাসী ও পর্যটকদের দীর্ঘদিনের চাওয়া পূরণ হয়েছে বলে মত সংশ্লিষ্টদের।

ইউএস বাংলা এয়ালাইন্সের মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম বলেন, এখানকার বাংলাদেশি কমিউনিটি বা পর্যটকদের একটা দাবি ছিল সরাসরি ফ্লাইটের। সেই দাবিটা পূরণ করার জন্য আমরা উদ্যোগটা নিয়েছি। গত ১৯ তারিখ থেকে সপ্তাহে তিনটি ফ্লাইট শুরু করা হয়েছে। এটি বাড়ানোর জন্য এরইমধ্যে চিন্তা ভাবনা করা হচ্ছে। ভাড়া এবং সময় এই দুটোই আমাদের সাশ্রয় হবে।        

এক যুগ ধরে অনেক বাংলাদেশি বসবাস করছেন মালদ্বীপে। কিন্তু এতোদিনেও গড়ে উঠেনি সরকারিভাবে কোনো যাতায়াত ব্যবস্থা। মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশন বলছে, নানা প্রচেষ্টার পরও সরকারি বিমান সংস্থার ফ্লাইট চালু সম্ভব হয়নি।

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনার নাজমুল হাসান বলেন, বাংলাদেশ বিমানের পেছনে আমরা অনেক সময় দিয়েছি, কিন্তু দুঃখজনকভাবে সেটা সফল হয়নি। ইউএস বাংলা এখানে ফ্লাইট চালু করতে পেরেছে। প্রবাসীদের জন্য সরাসরি যেটা উপকার হচ্ছে, সেটা হলো এখানে বিমানের টিকিটের দাম ছিল ৫০ হাজার টাকা আর এটি চালু হওয়ার পর দাম নেমে এসেছে ৩৫ হাজার টাকায়।

সাগর পথের পর্যটনের উন্নয়ন এবং দুদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে শিগগিরই জাহাজ চলাচল শুরু করার দাবি ব্যবসায়ীদের।

 

ঝালকাঠি আজকাল