• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় নরডিক দেশগুলো

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

 

উন্নয়ন ত্বরান্বিত করতে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বমূলক সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকায় নিযুক্ত নরডিক অঞ্চলের তিন দেশের রাষ্ট্রদূত। এক্ষেত্রে সবুজ প্রবৃদ্ধি ও বিনিয়োগের পরিমাণ বাড়ানোর বিষয়ে প্রাধান্য দিতে চান তারা।

শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘বাংলাদেশ ও নরডিক দেশসমূহ : অংশীদারত্বের সম্ভাবনা’ শীর্ষক সংলাপে এ প্রতিশ্রুতি দেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রুপ পেটারসেন, নরওয়ের সিডসেল ব্লেকেন এবং সুইডেনের চার্লোটা স্লাইটার।

সংলাপে শ্রম অধিকার এবং অন্যান্য বিষয়, বিশেষ করে বেসরকারি খাতের ভূমিকা, সমুদ্রদূষণ, জলবায়ু পরিবর্তন, নদীদূষণ, বায়ুদূষণ রোধ, নারী অধিকার এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগের বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতরা নবায়নযোগ্য জ্বালানি থেকে সমুদ্র অর্থনীতি ও জলবায়ু পরিবর্তনসহ তাদের অগ্রাধিকারের খাতগুলো সম্পর্কে ধারণা দেন এবং বাধা অতিক্রম করে বাংলাদেশে বিনিয়োগ সহজীকরণের বিষয়গুলোও তুলে ধরেন।

এদিকে, সংলাপে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন কূটনীতিকরা। তারা বলেন, জাতিসংঘের সর্বোচ্চ আদালত- আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যে অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন তা মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এ সংকট সমাধানে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে, যাতে বাস্তুচ্যুত রোহিঙ্গারা তাদের নিজভূমে ফিরতে পারে।

নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, আমরা ভেবেছিলাম, আশা করেছিলাম, আইসিজের অন্তর্বর্তীকালীন রায়ের পর মিয়ানমার তা পুরোপুরিভাবেই মেনে চলবে। কিন্তু তারা এর কাছ দিয়েও যায়নি। এটা খুবই দুঃখজনক।  

তার সঙ্গে যোগ করে সুইডেনের রাষ্ট্রদূত চার্লোটা স্লাইটার বলেন, আদালতের রায় মেনে নিয়ে মিয়ানমার রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেবে- আমরা তা-ই প্রত্যাশা করেছিলাম। কিন্তু তারা সেটা করেনি।

এ সময় রাষ্ট্রদূতরা কক্সবাজার ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা এবং তাদের আশ্রয়দানকারী স্থানীয়দের জন্য সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার আশ্বাস দেন।

কসমস ফাউন্ডেশন আয়োজিত সংলাপে সভাপতিত্ব করেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

ঝালকাঠি আজকাল