• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাস নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের জরুরি নির্দেশনা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

 


চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের জন্য জরুরি নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এতে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বাড়ানোর কথা বলা হয়েছে।

সম্প্রতি ডিপিই’র পরিচালক (পলিসি ও অপারেশন) খান মো. নুরুল আমিন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদফতরের জানুয়ারির মাসিক সমন্বয় সভার সিদ্ধান্ত মোতাবেক মাঠ পর্যায়ের সব সমাবেশ ও সভায় এবং সারাদেশের প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৈনিক সমাবেশ, শ্রেণিকক্ষ, উঠান বৈঠক, মা ও অভিভাবক সমাবেশের মাধ্যমে করোনাভাইরাসের লক্ষণ সম্পর্কে শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। কেউ যেন অহেতুক গুজবে আতঙ্কিত না হয় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এছাড়া কোনো ছাত্র-ছাত্রী বা শিক্ষক করোনাভাইরাসের রোগী হিসেবে চিহ্নিত হলে তার চিকিৎসার বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করতে হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই’র মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, অভিভাবক ও শিক্ষার্থীদের সচেতন করতে আমরা করোনাভাইরাস বিষয়ে নির্দেশনা জারি করেছি। এতে সবার মধ্যে সচেতনতা তৈরি হবে।

তিনি বলেন, সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে মাসিক সমন্বয় সভায় এ বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেখানে শিক্ষার্থী-অভিভাবকদের সচেতন করার সিদ্ধান্ত হয়। তার ভিত্তিতে এ ধরনের নির্দেশনা জারি করা হয়েছে।

তবে এ বিষয়ে আতঙ্কিত না হওয়ার পরমর্শ দিয়েছেন ডিপিই’র মহাপরিচালক।

এদিকে গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৭০১ মৃত্যু হয়েছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ১৫০ জন। এখন পর্যন্ত ৩৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। আক্রান্ত ও মৃত্যুর ঘটনার অধিকাংশই চীনের মূল ভূখণ্ডে।

ঝালকাঠি আজকাল