• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সফরে জাপানের সম্রাটকে আমন্ত্রণ রাষ্ট্রপতির

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

 

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ জাপানের নতুন সম্রাট নারুহিতো ও  সম্রাজ্ঞী মাসাকোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশ-জাপানের মধ্যে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য এ আমন্ত্রণ জানানো হয়। ২০২২ সালে অনুষ্ঠানটি উদযাপন করা হবে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, জাপানের রাজধানীতে ইম্পেরিয়াল প্যালেসে সম্রাট ও সম্রাজ্ঞী আয়োজিত অভিষেক পরবর্তী ভোজসভায় বাংলাদেশ রাষ্ট্রপতি তাদের এ আমন্ত্রণ জানান।

সম্রাট নারুহিতো ও তার স্ত্রী তাদের প্রাসাদে বিভিন্ন দেশের সরকার প্রধান, রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গসহ প্রায় ৪শ অতিথিকে আপ্যায়ন করেন।

মঙ্গলবার (২৩ অক্টোবর) বিকালে ইম্পেরিয়াল প্যালেসে জাপানের নতুন সম্রাট ১৭৪টি দেশ ও অঞ্চলের প্রায় ২ হাজার নেতা ও প্রতিনিধির সামনে আনুষ্ঠানিকভাবে নিজেকের জাপানের ১২৬তম সম্রাট ঘোষণা করেন।

৮৫ বছর বয়সী এমেবিতাস আকিতো সিংহাসন ত্যাগের পর তার ৫৯ বছর বয়সী ছেলে নারুহিতো ১ মে জাপানের সম্রাট হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হন।
ভোজসভার সময় নারুহিতো আনুষ্ঠানিক টোইলকোট ও মেডেল পরিধান করেন। মাসাকো সাদা রঙের লম্বা পোশাক ও একটি মুকুট পরেন।
তারা জাপানি খাবার পরিবেশন করার আগে অতিথিদের শুভেচ্ছা জানান।

প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতি এ সময় সম্রাট ও সম্রাজ্ঞীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। অর্থনৈতিক ও কারিগরী সহযোগিতা, সংস্কৃতি বিনিময় ও দ্বিপক্ষীয় সফরের মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

জাপান বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন সহযোগী। দেশটি বাংলাদেশের আর্থ সামজিক উন্নয়ন সহযোগিতা বাড়াচ্ছে। তিনি আরও বলেন, রাষ্ট্রপতি সম্রাট ও সম্রাজ্ঞীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন। রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম এ সময় তার সঙ্গে ছিলেন। বাসস।

ঝালকাঠি আজকাল