• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

পাতে উঠুক ইলিশ

সরষে ইলিশ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

সরষে ইলিশ, ইলিশ পোলাও, ইলিশ দোপেয়াজা, ইলিশ পাতুরি, ইলিশ ভাজা, ভাপা ইলিশ, স্মোকড ইলিশ, ইলিশের মালাইকারী - এমন নানা পদের খাবার বাংলাদেশে জনপ্রিয়।

ঘরেই তৈরি করতে পারেন জিভে জল আনা সরষে ইলিশ। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সরষে ইলিশ।

যা লাগবে

আস্ত ইলিশ মাছ একটি, সরষে বাটা দুই টেবিল চামচ, পিঁয়াজ বাটা দুই টেবিল চামচ, আদা-রসুন-জিরা বাটা এক, টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল দুই টেবিল চামচ, সয়াবিন তেল দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া এক/দুই চা চামচ, মরিচ গুঁড়া এক/দুই চা চামচ কালিজিরা এক চিমটি (না দিলেও চলবে)।

যেভাবে করবেন

প্রথমে একটি পাত্রে তেল গরম করে তাতে কালিজিরা ফোঁড়ন দিতে হবে। এবার তাতে সরষে বাটা আর কাঁচা মরিচ ছাড়া একে একে সব মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে এতে আস্ত মাছটি দিতে হবে, এরপর আস্ত মাছটি মশলার সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে এক/দুই কাপ গরম পানি দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিন।

ঢাকনা তুলে সরষে বাটা আর কাঁচা মরিচ দিয়ে আরও পাঁচ/ছয় মিনিটের জন্য ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। তেল মাছের উপরে ওঠে এলেই নামিয়ে নিয়ে পরিবেশন করতে হবে।

ঝালকাঠি আজকাল