• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

হাওরের ছেলেরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করছে: মোস্তাফা জব্বার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

এখন হাওরের ছেলে-মেয়েরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করতে পারছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, এখন হাওরের ছেলে-মেয়েরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করতে পারছে। হাইস্কুল, কলেজ পড়ার জন্য ২০ কিলোমিটার পথ আর পায়ে হেঁটে পাড়ি দিতে হয় না। অথচ মাত্র একদশক আগেও হাওরবাসী তাদের দুর্ভোগ লাগবে সরকারের সহযোগিতা পাবে তা চিন্তাও করতে পারেনি।

শনিবার (১৯ সেপ্টেম্বর) রাতে হাওরের প্রত্যন্ত গ্রামে প্রতিষ্ঠিত বিদেশে রফতানি যোগ্য ডিজিটাল প্রযুক্তি শিল্পের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, হাওর, দ্বীপ ও চরাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে সরকার ডিজিটাল সংযোগ নিশ্চিত করতে কাজ করছে। কাউকে বাদ রেখে নয়, উন্নয়নে সকলের অন্তর্ভুক্তি নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক একটি ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী কাজ করছেন।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশার প্রত্যন্ত এলাকার আহমেদপুর গ্রামে অ্যাডভান্স অ্যাপ, বাংলাদেশ নামে ডিজিটাল প্রযুক্তি শিল্পে ৪৮ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলী ও প্রোগ্রামার কাজ করছেন। এখান থেকে উৎপাদিত সফটওয়্যারসহ ডিজিটাল পণ্য ও সেবা বিদেশে রফতানি করা হবে। অনুষ্ঠানে মন্ত্রীরা প্রত্যন্ত হাওরে একটি সফটওয়্যার ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করার বিষয়টিকে ডিজিটাল বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী ঘটনা হিসেবে আখ্যায়িত করেন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, নেত্রকোনা থেকে মোহনগঞ্জ, ধর্মপাশা ও তাহেরপুর হয়ে হাওরের ওপর দিয়ে সাড়ে ১৩ কিলোমিটার উড়াল সড়ক নির্মাণ সম্পন্ন হলে হাওরবাসীর জীবনমান পাল্টে যাবে। তিনি জানান, সিলেট থেকে নেত্রকোণা ট্রেন লাইন স্থাপনের কাজও করা হবে। তৈরি হবে দিরাই থেকে শাল্লা ও আজমিরীগঞ্জ ও হবিগঞ্জ হয়ে ঢাকা-চট্টগ্রাম যাওয়ার মহাসড়ক। সুব্রত দাস খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে অ্যাডভান্স অ্যাপস বাংলাদেশের প্রধান নির্বাহী শফিউল আলম বিপ্লব আলোচনায় অংশ নেন।

ঝালকাঠি আজকাল