• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

‘স্ক্যামিং’ থেকে বাঁচার উপায় বাতলে দিল গুগল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ মে ২০২০  

প্রতি বছর লাখ লাখ অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয় কেবলমাত্র স্ক্যামিং-এর শিকার হয়ে! অনলাইন স্ক্যাম, ইন্টারনেটে প্রতারণা হতে পারে বিভিন্নভাবে- লটারি, অনলাইনে আয় করার উপায়, ভুয়া চাকরি, ডেটিং পার্টনার কিংবা ই-কমার্স ডিসকাউন্ট ইত্যাদি বিজ্ঞাপন থেকে। করোনা ভাইরাসের কারণে অনলাইনে স্ক্যামিং আরও বেড়েছে। এই অবস্থায় নিরাপদ থাকার উপায় জানালো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

১. হ্যাকারাও হোম কোয়ারেন্টিনে থেকে ফন্দি আঁটছে আপনাকে সর্বশান্ত করতে। আর তাইতো, আপনার ইমেইলে, ফোনে, কলে জাল পেতে রেখেছে। পাঠাচ্ছে ম্যালিসিয়াস ওয়েবসাইটের লিংক। এসব লিংকে ক্লিক করলেই আপনি ফেঁসে যাবেন।

২. এখন অনেক ওয়েবসাইট, ব্লগ সাইটে করোনা ভাইরাস সম্পর্কে তথ্য দিচ্ছে। হ্যাকারা একে কাজে লাগিয়েছে ম্যালিসিয়াস ওয়েবসাইট তৈরি করে ফাঁদ পেতেছে। এসব সাইটে ঢুকলেই আপনি শেষ! করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওয়েবসাইট।

৩. করোনার এই দিনগুলোতে বেড়েছে হ্যাকিং। তাই ইন্টারনেটে কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহারে সাবধান হোন। যতটা কম অনলাইনে কেনাকাটা করা যায় ততই ভালো। কোনো ওয়েবসাইটে পারতপক্ষে ব্যাংকের তথ্য দেবেন না।

৪. করোনা ভাইরাসে আক্রান্তদের সহযোগিতার জন্য অনেক সাইট ফান্ড রেইজ করছে। এসব সাইটে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যায়। হ্যাকারা এসব সাইট থেকে দাতার ব্যাংক অ্যাকাউন্টের গোপন তথ্য হ্যাক করে।

৫. ঘরে বসে টাকা আয়ের লোভ দেখিয়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। হ্যাকাররা ফাঁদ পাততে চমকপ্রদ বিজ্ঞাপন দেয়। তারা বলে, আপনাকে কিছুই করতে হবে না শুধু ভিডিও দেখলেই চলবে, এই লিংকে ক্লিক করুন। যদি এই কাজটা করেন তবে আপনি ফেঁসে যাবেন।

ঝালকাঠি আজকাল