• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

বন্ধ হয়ে যাওয়ার সিনেমা হল নতুন করে চালু ও চালু থাকা সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর তথ্য ভবনে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’র মহরত অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, এক সময় আমাদের দেশে ১২শ সিনেমা হল ছিল। এখন দুইশটি হল চালু রয়েছে। এসব হলের সংস্কার, বন্ধ থাকা হলগুলো পুনরায় চালু এবং নতুন হল নির্মাণের জন্য একটি বিশেষ তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছেন। যার আওতায় শিগগিরই দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণ দেওয়া হবে।

‘আমরা চলচ্চিত্রে সুদিন ফিরিয়ে আনতে চাই। যার জন্য এবছর থেকে চলচ্চিত্র নির্মাণে পাঁচ কোটি টাকার বদলে ১০ কোটি টাকা অনুদানের সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে কমপেক্ষ দশটি সিনেমা হলে যেন সেই চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়, সেটির নির্দেশ দেওয়া হয়েছে। ’

তিনি আরও বলেন, আমাদের চলচ্চিত্রকে দেশের বাইরেও নিয়ে যাওয়া হবে। যেমন সরকারি অনুদানের চলচ্চিত্র ‘ভালোাবাস প্রীতিলতা’ যেন চলচ্চিত্র বিনিময় চুক্তির আওতায় ভারতে মুক্তি দেওয়া যায়, সেজন্য সরকার সহযোগিতা করবে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীনির্ভর উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে একই নামে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। যাতে নাম ভূমিকায় অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে থাকছেন মনোজ প্রামাণিক। সরকারি অনুদানের এ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ৷।

মহরত অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। আরো উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক প্রদীপ ঘোষ।

অনুষ্ঠানে জানানো হয়, চলচ্চিত্রটিতে প্রীতিলতা চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে মনোজ প্রামাণিকের পাশাপাশি আরো অভিনয় করছেন মান্নান হীরা, মৃন্ময়ী রূপকথা, কামরুজ্জামান তাপু, ইন্দ্রানী ঘটক, অমিত রঞ্জন দে, সুচয় আমিন, পাশা মোস্তফা কামাল, মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, আরিফুল ইসলাম হাবিব, পংকজ মজুমদার, তামিমা তিথী প্রমুখ।

চলচ্চিত্রটির রূপসজ্জায় থাকছেন শিল্পী মোহাম্মদ আলী বাবুল। চলচ্চিত্রের পোশাক পরিকল্পনায় রয়েছেন শিল্পী কনক আদিত্য। সংগীত পরিচালনা করছেন শিল্পী বাপ্পা মজুমদার। প্রীতিলতা চলচ্চিত্রে লোগো এঁকেছেন শিল্পী মামুন হোসাইন। শিল্প নির্দেশনায় রয়েছেন শিল্পী জাহিদ মোস্তফা এবং মুজিবুল হক। প্রযোজনা নির্বাহী হিসেবে থাকছেন রিফাত মোস্তফা।

ঝালকাঠি আজকাল