• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

সাহরি-ইফতারের সময়সূচি ২০২০

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  

মুমিন মুসলমানের জন্য রাতের শেষ সময়ে সাহরি এবং যথাসময়ে ইফতার গ্রহণ অনেক ফজিলতপূর্ণ ইবাদত। সাহরি ও ইফতারের ফজিলত ও বরকত লাভে ইসলামিক ফাউন্ডেশন ঘোষিত ১৪৪১ হিজরি সালের রমজানের সময়সূচি দেশের ধর্ম প্রাণ মানুষের জন্য তুলে ধরা হলো-


১৪৪১ হিজরি সনের (২০২০) শাবান মাস ২৯ দিনে শেষ হলে আগামী ২৫ এপ্রিল পবিত্র রমজান মাস শুরু হবে। সেক্ষেত্রে ২৪ এপ্রিল শুক্রবার দিবাগত রাতে তারাবিহ পড়বে এবং শেষ রাতে সাহরি গ্রহণ করবে দেশের মুমিন মুসলমান। শাবান মাস যদি ৩০ দিন পূর্ণ হয় তবে ২৬ এপ্রিল রোববার হবে প্রথম রোজা। এদিকে সৌদি আরবসহ এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার অনেক দেশে ২৪ এপ্রিল শুক্রবার রোজা শুরু হবে।

উল্লেখ্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এ বছর ৪ এপ্রিল এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ১৪৪১ হিজরি সনের সাহরি-ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে ২৫ এপ্রিল সম্ভাব্য রোজা শুরু হবে ধরে এ সময়সূচি প্রকাশ করে ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশনের সময়সূচি অনুযায়ী এবার প্রথম রমজানে সাহরির শেষ সময় হলো ভোর ৪টা ৫ মিনিট এবং ইফতারের সময় শুরু হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিট।

ইসলামিক ফাউন্ডেশন তাদের বিজ্ঞপ্তিতে সতর্কতামূলকভাবে আরো উল্লেখ করেছে যে-

সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহি সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহি সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে।  অতএব সাহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

ঝালকাঠি আজকাল