• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সারাদেশে ৪৯ হাজার ১৬২ জন নদী দখলদার চিহ্নিত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

‘সারাদেশে প্রায় ৪৯ হাজার ১৬২ জন নদ-নদী দখলদার রয়েছেন। নদী দখলমুক্ত করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশন কাজ করছে। এ কাজ করতে গিয়ে যেসব মামলা হচ্ছে, সেগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্য স্পেশাল আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে।’

বুধবার সংসদ ভবনে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এই তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং মো. আছলাম হোসেন সওদাগর উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, নদী দখল হয়ে যাওয়া উদ্বেগজনক। দখল হওয়া নদীগুলো উদ্ধারের জন্য হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছেন সে অনুযায়ী (অগ্রাধিকার ভিত্তিতে) পরিকল্পনা নিতে বৈঠকে সুপারিশ করেছে কমিটি। এর বাস্তবায়ন অগ্রগতি কমিটিকে জানানোর জন্য সুপারিশ করা হয়।

জানা যায়, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, কমিশন কর্তৃক এ পর্যন্ত গৃহীত কার্যক্রম ও বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বৈঠকে তথ্য উপস্থাপন করে। জাতীয় নদী রক্ষা কমিশন কী লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে গঠন করা হয়েছে, কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কি না? আইনে কোনো পরিবর্তন/সংযোজনের প্রয়োজন আছে কি না? সে বিষয়ে একটি খসড়া এবং দখল হওয়া নদীগুলোর তথ্য ম্যাপসহ কমিটিতে উপস্থাপন করার সুপারিশ করা হয় বৈঠকে।

ঝালকাঠি আজকাল