• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সবচেয়ে কম গ্যাস খরচ করে রান্নার দারুণ ছয় কৌশল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

রান্নার জন্য গ্যাস ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের অত্যন্ত জরুরি একটি উপাদান। যা আমাদের কঠিন কাজকে সহজ করে দিয়েছে। তবে দিন দিন বেড়ে চলেছে গ্যাসের অপচয়। যা ভবিষ্যতে আমাদেরকেই বিপদে ফেলবে।

কারণ দূর্ভাগ্যজনকভাবে গ্যাসের অফুরন্ত কোনো উৎস আমাদের কাছে নেই। আর যাও বা আছে সেটাও অপ্রতুল। তাই আমাদের উচিত খুব অল্প অল্প করে এই অমূল্য সম্পদটির ব্যবহারে মনোযোগী হওয়া। দেখা যাচ্ছে বাসা ছাড়াও বিভিন্ন রেস্টুরেন্টে রান্নার কাজে বাড়ছে সিলিন্ডার গ্যাসের চাহিদা। যতই চাহিদা বাড়ছে ততই বেড়ে চলেছে এই গ্যাসের দামও। এক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করলে রান্নার পরিমাণ ঠিক রেখেই গ্যাসের ব্যবহার কমাতে পারবেন। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলগুলো- 

> রান্না করার সময় ঢেকে রান্না করুন। এতে করে বাষ্প ভেতরে জমে। রান্না তাড়াতাড়ি হবে। গ্যাস বাঁচবে।

> খুব বেশি পানি দিয়ে রান্না করবেন না। এতে রান্নার পানি শুকাতে বেশি সময় লাগবে, ফলে গ্যাসও বেশি খরচ হবে।

> শুকনো পাত্র তাড়াতাড়ি গরম হয়। তাই রান্নার কাজে শুকনো পাত্র ব্যবহার করুন। ভেজা পাত্র ভালো করে মুছে নিন। ভেজা পাত্র গরম হতে বেশি সময় লাগবে যাতে আপনার গ্যাস খরচ হবে বেশি।

> ফ্রিজে রাখা খাবার বা সবজি ঠাণ্ডা থেকে বের করেই রান্না করতে বা গরম করতে চাইলে তাতে সিদ্ধ হতে বা গরম হতে সময় বেশি লাগবে। ফলে গ্যাসও বেশি খরচ হবে। তাই রান্নার কিছুক্ষণ আগে ফ্রিজ থেকে খাবার বা কাঁচা সবজি বের করে রাখুন।

> রান্না শুরু করার পর অনেকে সবজি কাটতে বসেন। কিংবা একটি রান্না চড়িয়ে অন্য একটি রান্নার জন্য কাটা বাছা করেন। এতে অনেক সময় চুলা ফাঁকা রাখতে হয়। রান্না করার সময় রান্নার জোগাড় করতে গিয়ে গ্যাস বেশি খরচ হবার সম্ভাবনা আছে। তাই সবকিছু গুছিয়ে তারপর রান্না করতে বসুন।

> চুলায় হাড়ি-কড়াই দেয়ার পর একটু হাই টেম্পারেচার দিন। তবে সেটা পাত্রটি গরম হয়ে যাওয়া পর্যন্তই। এরপর তাপ কমিয়ে দিন। সেটাকে মৃদু বা মাঝারি তাপ মাত্রায় নিয়ে যান। কারণ প্রথমদিকে পাত্র গরম করতেই তাপ বাড়িয়ে দিতে হয়। এরপর সেটা একবার গরম হয়ে গেলে আর অতটা তাপের দরকার পড়ে না। এতে করে গ্যাসের অপচয় হবেনা আর রান্নাটাও হবে ভালো।

ঝালকাঠি আজকাল