• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

‘শুধুমাত্র পরীক্ষায় ভালো ফলাফলই মূখ্য নয়’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

জনপ্রশাসন  প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, একজন শিক্ষার্থীর জন্য  শুধুমাত্র পরীক্ষায় ভালো ফলাফলটাই মূখ্য নয়। পরীক্ষার পাশাপাশি অন্যান্য কাজেও শিক্ষার্থীদের দক্ষতা দেখাতে হবে। আজ মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০২০ এ  প্রধান অতিথির বক্তৃতাকালে  তিনি একথা বলেন।

তিনি  বলেন, ভালো ফলাফলের পাশাপাশি  নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডসহ পাঠক্রম বহির্ভূত কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠান কতটা ভালো তা নির্ধারিত হয় সেই স্কুলের পরীক্ষার ফলাফলের উপর। পরীক্ষার ফলাফলের পাশাপাশি একটি প্রতিষ্ঠান কত জন ভালো মানুষ ও যোগ্য নাগরিক গড়ে তুলতে পারছে সেটাও গুরুত্বপূর্ণ মাপকাঠি হওয়া উচিত।

তিনি আরো বলেন,  ছাত্র-ছাত্রীদেরকে যেকোন অপসংস্কৃতির প্রভাব থেকে রক্ষা করতে হবে। অপসংস্কৃতির কারণে দেশের কৃষ্টি ও সংস্কৃতি হুমকির মুখে পড়ে। এজন্য শিক্ষার্থীদের অপসংস্কৃতির হাত থেকে রক্ষা করতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও আরো সচেতন হতে হবে। আমাদের এমন কোনো আচরণ করা যাবে না যাতে বিশ্বের কাছে আমাদের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন হয়।

প্রতিমন্ত্রী এ সময় ছাত্র-ছাত্রীদের বেশি পরিমাণে বই পড়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, বই মানুষের জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করে। বই পড়ার মাধ্যমে যে জ্ঞান অর্জিত হয়, তা বাস্তব জীবনে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। তাই শিক্ষার্থীদের শ্রেণির পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য জ্ঞান ভিত্তিক বই পড়ার অভ্যাস গড়তে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে যাতে তারা দেশকে সঠিকভাবে নেতৃত্ব প্রদান করতে পারে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ  রাষ্ট্র গড়ে তোলা। এই লক্ষ্য অর্জনে ছাত্র-ছাত্রীদেরকে উন্নত মানবিক গুনাবলী সম্পন্ন করে গড়তে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির  উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

ঝালকাঠি আজকাল