• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

লাল মুলার যত গুণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

শীতের সবজির মধ্যে সবচেয়ে সহজলভ্য হচ্ছে মুলা। দেশে বিভন্ন জাতের মুলার চায় হয়। রং এবং আকারের দিক থেকে এগুলো ভিন্ন ধরণের হয়ে থাকে। মুলা পাতা শাক এবং সবজি হিসেবে খাওয়া যায়। অনেকে আবার কাঁচা মুলা সালাদ হিসেবে খেতে পচ্ছন্দ করেন।

তবে পেটে বায়ু জমার কারণে অনেকেই আবার এই সবিজিটি অপচ্ছন্দও করে থাকেন। তবে মুলার নানান ঔষধি গুণ রয়েছে। ওজন কমানো থেকে শুরু করে ত্বক ও কিডনির সমস্যা দূর করার মতো দারুণ কাজে আসে মুলা। জেনেনিন মুলার কিছু গুণ সম্পর্কে।

ওজন কমায়: মুলায় প্রচুর পরিমাণে পানি ও ফাইবার উপস্থিত থাকে। যা ওজন কমাতে সাহায্য করে। তাই ওজন কমাতে চাইলে মুলা ট্রাই করতে পোরেন।

রক্তশুদ্ধি করে: যকৃত ও পাকস্থলীর জন্য দারুণ উপকারী মুলা। শরীরে শক্তিশালী নির্বিষকারী হিসেবে কাজ করে এ সবজি। রক্তশুদ্ধিতে অসাধারণ ভূমিকা রাখে মুলা। এ ছাড়া জন্ডিসের রোগীদের রক্তে অক্সিজেনের মাত্রা বাড়াতে মুলা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

পাইলস নিরাময়: মুলায় প্রচুর আঁশ থাকায় এটি হজমক্ষমতা বাড়ায়। যাদের পাইলস রয়েছে, তাদের খুবই কাজে লাগে এই সবজি। এতে থাকা কার্বোহাইড্রেট ও ফাইবার পাইলস নিরাময়ে সাহায্য করে।

স্ট্রেস কমানো: মুলায় প্রয়োজনীয় অ্যান্থোসায়ানিন নামক উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত, যা  মানুষের খাদ্যের অন্যতম মৌলিক উপাদান।

মূত্রনালির প্রদাহ কমায়: মুলা খেলে শরীরে মূত্রের পরিমাণ বাড়ে। মূত্র ত্যাগ করার সময় যে কোনো রকম প্রদাহ থেকে আরাম দেয় মুলার রস।

ক্যানসার প্রতিরোধ: শীতের সবজি মুলায় ইসোথিওসায়ানাইটস থাকে। যা শরীরে ক্যানসারের কোষ তৈরিতে বাধা দেয়।

কিডনির সমস্যা: অন্য সব রোগের মতো মুলা কিডনির রোগ সারাতে সাহহায্য করে। এটি অ্যান্টিসেপটিক হিসেবেও কাজ করে। কিডনির যে কোনও সমস্যা রোধ করতে সাহায্য করে এ সবজি।

ত্বকের পরিচর্যা: মুলায় প্রচিুর পরিমাণে পানি থাকে। ফলে এই সবজি ত্বকে মসৃণতা বজায় রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধে: এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আর ভিটামিন সি ঠাণ্ডা ও ক্যানসার প্রতিরোধ করতে সক্ষম। এছাড়া মুলা খেলে শ্বাস প্রশ্বাস পরিষ্কার হয় এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। একই সাথে শীতকালীন এই সবজিতে প্রচুর পরিমাণে পানি থাকায় শরীরে পানির প্রয়োজনীয়তা অনেকটাই পূরণ করতে পারে।

ঝালকাঠি আজকাল