• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

লঙ্কান ঘূর্ণির সামনে কিউইদের স্বপ্ন দেখাচ্ছেন ওয়াটলিং

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  


দ্বিতীয় দিনে গল টেস্ট জমিয়ে তুলেছিলেন সুরঙ্গা লাকমল ও অ্যাজাজ প্যাটেল। তৃতীয় দিনও রোমাঞ্চ ছড়ালো শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। দ্বিতীয় ইনিংসে এসে ১৭৭ রানের লিড নিয়ে দিন শেষ করেছে কিউইরা। 

আলো স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের আগে ড্রেসিংরুমে ফিরে দু’দল। তার আগে অবশ্য নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের বড় পরীক্ষা নিয়েছেন লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। টপ-অর্ডারদের ব্যর্থতার দিনে কিউইদের রক্ষা করেছেন বিজে ওয়াটলিং। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের দৃঢ়তায় ৭ উইকেটে ১৯৫ রান সংগ্রহ করেছে সফরকারী দল। 

শুক্রবার (১৬ আগস্ট) দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুতে ওপেনার জিৎ রাভালকে (৪) হারিয়ে বিপদে পড়ে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের (৪) ব্যাট জ্বলে ওঠেনি এবারও। দলীয় ২০ রানে এম্বুলদেনিয়ার বলে ব্ল্যাক ক্যাপস অধিনায়ক ক্যাচ দিয়ে বসেন কুশল পেরেরাকে। কিউইরা ধাক্কাটা সামাল দেওয়ার আগে এম্বুলদেনিয়া বিদায় করে দেন অভিজ্ঞ রস টেইলরকে (৩)।  

এরপর অবশ্য চাপ সামালনোর চেষ্টা করেন ওপেনার টম লাথাম ও হেনরি নিকলস। তবে লাথামের (৪৫) ফিফটি কেড়ে নেন আকিলা ধনাঞ্জয়া। দলীয় ৯৮ রানে পঞ্চম উইকেট হিসেবে ধনাঞ্জয়া ডি সিলভার বলে ফেরেন নিকলসও (২৬)। লঙ্কান ঘূর্ণির সামনে প্রতিরোধটা করেন ওয়াটলিং। মিচেল স্যান্টনার (১২) ও টিম সাউদির (২৩) সঙ্গে ছোট ছোট জুটি গড়ে নিউজিল্যান্ডকে ডুবতে দেননি তিনি। লিডটা বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে চতুর্থ দিন শুরু করবেন ওয়াটলিং (৬৩) ও উইলিয়াম সামারভিল (৫)। 

পেসাররা সুবিধা করতে না পারলেও লঙ্কানদের তিন স্পিনারই নিয়েছেন কিউইদের সাত উইকেট। চারটি নিয়েছেন এম্বুলদেনিয়া। দুই উইকেট নিয়েছেন ডি সিলভা। আকিলা ধনাঞ্জয়ার শিকার একটি। 

এর আগে ২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করা লঙ্কাবাহিনী তৃতীয় দিনে এসে লিড নেয় ১৮ রানের। নিরোশান ডিকভেলা (৬১) ও লাকমলের (৪০) রানের সুবাদে স্বাগতিকরা প্রথম ইনিংসে থামে ২৬৭ রানে। ৭ উইকেটে ২২৭ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল তারা। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ২৪৯ রান। 

ঝালকাঠি আজকাল