• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রোহিঙ্গাদের ওপর নির্যাতন কতদিন সহ্য করবে বিশ্ব, প্রশ্ন বাংলাদেশের

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  


আন্তর্জাতিক সম্প্রদায় কতদিন রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘন সহ্য করবে, এই প্রশ্ন উত্থাপন করেছে বাংলাদেশ।
সোমবার (১৬ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার কাউন্সিলের ৪২তম সভায় এ প্রশ্ন তোলেন বাংলাদেশের রাষ্ট্রদূত শামিম আহসান।
তিনি বলেন, ‘এখন একটি প্রশ্ন, আন্তর্জাতিক সম্প্রদায় আর কতদিন রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে মিয়ানমারকে দায়বদ্ধতায় আনতে সময় নেবে?’
আহসান বলেন, ‘যেসব নির্যাতন হয়েছে সেগুলোর দায়বদ্ধতার জন্য মিয়ানমার সরকার কিছুই করেনি। এটিতে কোনও সন্দেহ নেই যে অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা বাহিনী এ ধরনের তদন্ত করার ক্ষমতা বা ইচ্ছা রাখে না। এ কারণে আন্তর্জাতিক আইনের মাধ্যমে দায়বদ্ধতা নিশ্চিতের ব্যবস্থা অবিলম্বে করা উচিত।’
তিনি বলেন, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে গড়িমসি করছে মিয়ানমার। শুধু তাই না, ১৯৮২ সালের নাগরিকত্ব আইন পুনর্বিবেচনাও করা হয়নি এবং এর বিপরীতে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ভয়ভীতি প্রদর্শন করছে।
রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করেনি মিয়ানমার এবং সেখানকার সেনাবাহিনী রোহিঙ্গাদের জমি বাণিজ্যিকভাবে ব্যবহার করছে বলে জানান তিনি।
আহসান বলেন, ‘মিয়ানমার তাদের দোষ অন্যের ঘাড়ে চাপাচ্ছে এবং মিথ্যা কথা বলছে সবাইকে।’ রাখাইনে মানবিক সহায়তাও দেওয়া হচ্ছে না বলে জানান তিনি।

ঝালকাঠি আজকাল