• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রাজাপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০  

রাজাপুর প্রতিনিধি: তথ্য অধিকার, সংকটে হাতিয়ার, সংকটকালে তথ্য পেলে জনগনের মুক্তি মেলে এই শ্লোগানে ঝালকাঠির রাজাপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোঃ সোহাগ হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান। অনুষ্ঠানে রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) আবুল কালাম আজাদ সহ উপজেলা পরিষদের সকল দপ্তরের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত করার লক্ষ্যে জনগনের তথ্য প্রাপ্তির নিশ্চয়তা বিধান, রাষ্ট্রীয় অর্থ ও সম্পদ ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়ন, দুর্নীতি হ্রাসকরণ, সুশাসন প্রতিষ্ঠা ও কল্যাণ মূলক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে করা হয় ‍"তথ্য অধিকার আইন ২০০৯"। এ আইনের ৪র্থ ধারায় তথ্য জানার অধিকারের কথা বলা হয়েছে। তথ্য ভিত্তিক ক্ষমতায়ণ ও সর্বক্ষেত্রে জনগণেন সম্পৃক্ততা বৃদ্ধির অংশ হিসেবে ২৮ শে সেপ্টেম্বর তথ্য জানার অধিকার দিবস পালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় রাজাপুরে পালিত হলো আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস-২০২০।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, তথ্য অথিকার আইনের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তথ্য কমিশন নিরলস কাজ করে যাচ্ছে এবং জনগণের তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বিরাজমান বাধাসমূহ দূর করতেও অব্যাহত প্রয়াস চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার। তিনি বলেন, বর্তমান সরকার জনগণের ক্ষমতায়ন ও সন্তুষ্টির জন্য ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ পাস এবং তথ্য কমিশন গঠন করেছে।

আওয়ামী লীগ সরকার নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে ৪৬ হাজারের বেশি অফিসের তথ্য সম্বলিত বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন চালু করেছে। জেলা শহরগুলোর মধ্যে শতকরা ৯৯ ভাগ শহর ব্রডব্যান্ড নেটওয়ার্কের আওতায় এসেছে। এখন ভিডিও কনফারেন্সিং এবং জুম অ্যাপসের মাধ্যমে সরাসরি যোগাযোগ স্থাপন করে তথ্য আদান প্রদান করা হচ্ছে।

জনগণের তথ্যে অবাধ প্রবেশাধিকার নিশ্চিত করার প্রয়াসে সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ৬৬৮৬টি ডিজিটাল সেন্টার স্থাপন করে তথ্যসেবা তৃণমূল পর্যায়ে পৌঁছানো সম্ভব হয়েছে। আমরা বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ তথা উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করব, ইনশাআল্লাহ।

ঝালকাঠি আজকাল