• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

রাজাপুরে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ৭ জনকে জেল-জরিমানা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

ঝালকাঠির রাজাপুরে পৃথক অভিযান চালিয়ে বিষখালি নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ৭ জনকে অর্থদন্ড ও  বিভিন্ন মেয়াদে সাঁজা প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার সকালে ৩ জনকে ১ বছর ও ১ জনকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও মোঃ সোহাগ হাওলাদার। সাঁজা প্রাপ্তরা হলেন- উপজেলার কৈবর্তখালী গ্রামের জলিল সিকদার (৪২), দক্ষিণ বড়ইয়া গ্রামের শুক্কুর খান (২৫) ও পিরোজপুর জেলার স্বরুপকাঠী উপজেলার সোহাগদল গ্রামের মাহাবুব বাহাদুর (৩৯) ও নলছিটি উপজেলার রাজাবাড়িয়া এলাকার জয়নাল আকনের ছেলে শহীদ আকন (৫৫)। 
সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৫ টায় উপজেলার বড়ইয়া ইউনিয়নের বিষখালী নদীতে অভিযান চালিয়ে ৩জন বালু শ্রমিককে বালু উত্তোলনের সময় আটক করা হয় এবং ২ টি বালু উত্তোলনের ড্রেজার ও ২ টি বালু বহনকারী ভলগেট জব্দ করা হয়। আর শহীদ আকনকে নদীতে অবৈধ জাল ব্যবহার করে মাছ আহরোনের দায়ে তাকে আটক করা হয়। এ সময়ে নদী থেকে জব্দকৃত ৩ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১ হাজার মিটার সিনথেটিক নাইলন ফাইবারের তৈরী মনোফিলামেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে।  এছাড়াও বুধবার (১৫ জানুয়ারী) সন্ধ্যায় উপজেলার মঠবাড়ি ইউনিয়নের বাদুরতলা এলাকা থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে একই ভ্রাম্যমান আদালত। এরা হলেন উপজেলার পুখরীজনা এলাকার জুলফিকার শরীফের পুত্র মোঃ রাজিব শরীফ (১৮), আবুবকর শরীফের পুত্র কামাল শরীফ (৪০) ও ঝালকাঠি দপদপিয়া গ্রামের মৃত আশ্রাব আলী হাং পুত্র জসিম হাওলাদার (৪০)।
এবিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, যেহেতু বিষখালী নদী ঝালকাঠি জেলার ৫৫ কিলোমিটার অংশে কোন বালু মহাল নেই কাজেই জেলার যেখান থেকেই বালু উত্তোলন করা হোক তাই অবৈধ। আমারা প্রতিনিয়ত এ অবৈধ কাজ থেকে বিরত রাখার চেস্টা করছি। এর আগেও এই নদী থেকে বালু উত্তোলনকারীদের ধরে জেল জরিমানা করা হয়েছে। আজ জব্দকৃত ২ টি বালু উত্তোলনের ড্রেজার ও ২ টি বালু বহনকারী ভলগেট আংশিক ধ্বংস করে নিলামে তোলা হবে। তবে এটা বন্ধ করতে হলে জনগনকে আরো সচেতন ও আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

ঝালকাঠি আজকাল