• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

যে কারণে রাতে বিছানার পাশে লেবু রাখা জরুরি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২১  

লেবুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই জানেন। লেবুর রসে রয়েছে প্রচুর পুষ্টি এবং ভিটামিন। এছাড়াও এটি ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং বিটা ক্যারোটিনের একটি দুর্দান্ত উৎস। 

অনিদ্রার সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য দুর্দান্ত দাওয়াই লেবু। রাতে ঘুমানোর সময় বিছানার পাশে একটা লেবু রেখে দিন। গবেষকরা দাবি করেছেন যে এটা করলে স্বাস্থ্যের খুব উপকার হয়। চলুন জেনে নেয়া যাক এর উপকারিতা সম্পর্কে-

বন্ধ নাক খোলে 
যদি ঠাণ্ডা লাগার কারণে আপনার নাক বন্ধ হয়ে থাকে, তবে কাটা লেবু আপনার বিছানার পাশে রাখুন। এতে আপনার ঘুমে ব্যাঘাত ঘটবে না।

ভালো ঘুমে সহায়ক 
আপনি কি স্ট্রেসে ভুগছেন এবং সারাদিন নিজের জন্য সময় পাচ্ছেন না? এই সমস্যার কারণে মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্থ হয়, যা ভবিষ্যতে মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়। তবে এনিয়ে আপনার চিন্তা করার দরকার নেই। লেবুর টুকরো বিছানার কাছে রেখে ঘুমোন। এই ফলটি আমাদের মস্তিষ্ককে রিল্যাক্স করে। লেবুর গন্ধ মনকে শান্ত করবে এবং ঘুমোতে সহায়তা করবে। লেবুতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য মস্তিষ্ককে শান্ত করে।

পোকামাকড় দূর করে
লেবুর গন্ধ পেলে পোকামাকড় ধারে-কাছে আসবে না। রাতে শোবার আগে এক টুকরো লেবু বিছানার কাছে রাখুন এবং আলো বন্ধ রাখুন। লেবুর গন্ধ ও অন্ধকারের কারণে সমস্ত পোকামাকড় পালিয়ে যাবে এবং আরামে ঘুমাতে পারবেন। আপনি চাইলে লেবুতে লবঙ্গ দিয়েও রাখতে পারেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
বয়স ৪০ পেরলেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকে। এটি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু। এটি ব্লাড সার্কুলেশন বাড়ায়। তবে নিম্ন রক্তচাপের রোগীরাও যদি রাতে শোওয়ার সময় বিছানার পাশে লেবুর টুকরো রাখুন, তবে সকালে সতেজ অনুভব করবেন। এটি লেবুর গন্ধের কারণে হয়।

এয়ার ফ্রেশনারের কাজ করে
আপনার ঘরকে সতেজ রাখবে। যদি আপনার ঘরকে সতেজ রাখতে চান, তবে অবশ্যই ঘরের এক কোণায় লেবুর টুকরো রাখুন। দেখবেন ঘরটা নিমেষেই ফ্রেশ লাগবে।

শ্বাস নিতে সাহায্য করে 
লেবু অ্যান্টি-ব্যাকটিরিয়াল হওয়ার পাশাপাশি অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ, এটি শ্বাস নিতে সহায়তা করতে পারে। আপনি যদি হাঁপানি বা সর্দিতে ভুগছেন, তবে আপনার বিছানার কাছে লেবু রাখুন। যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তারা এটি করুন। 

ঝালকাঠি আজকাল