• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

যে কাপে কফির স্বাদ বেড়ে যায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

কখনো কি ভেবেছেন কোন ধরনের কাপে কফি পান করলে তা আরো বেশি সুস্বাদু লাগে? বিষয়টি নিয়ে রীতিমতো গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

বিশ্বে সবচেয়ে বেশি কফি উৎপাদন হয় ব্রাজিলে, সে দেশেরই বিজ্ঞানীরা নতুন এই গবেষণা চালান। তারা বলছেন, মসৃণ কাপে কফি নিয়ে পান করলে তা তুলনামূলক বেশি সুস্বাদু লাগে। গবেষকরা বলছেন, একই কফি অমসৃণ কাপে পান করলে ভালো লাগে না। নতুন এই খবরটি নি:সন্দেহে কফিপ্রেমীদের দারুণ ভাবে উদ্বেলিত করবে।

এই গবেষণায় ২৩০ জন অংশ নেন, যাদের অর্ধেকই ছিলেন গবেষক ও কফির স্বাদ নিরূপণে পেশাদার কর্মী। তারা মসৃণ পোর্সেলিনের কাপে ব্রাজিলের উঁচু মানের কফি পান করেন। এছাড়া সাদা সিরামিকের তৈরি অমসৃণ কাপেও কফি পান করেন তারা। দু’টি কাপই একই আকার এবং ওজনের ছিল।

সাইকোলজিস্ট ড. ফাবিয়ানা কারভালো বলেন, ‘মসৃণ পোর্সেলিনের কাপে কফি পান করায় কফি সুস্বাদু লেগেছে। আর অমসৃণ কাপের কফি বেশি অ্যাসিডিক মনে হয়েছে।’ তাই কোন ধরনের কাপে কফি পরিবেশন করা হচ্ছে, তা কফির স্বাদ উপভোগে বড় ভূমিকা রাখে বলেই জানান এই গবেষক।

সাও পাওলো ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই গবেষণাটি পরিচালনা করেছেন। গবেষণাপত্রটির বিস্তারিত পাবলিশ হয়েছে ফুড কোয়ালিটি জার্নালে। গবেষকরা আরো দাবি করেছেন, ভালো মানের কফি ভালো মানের অ্যালকোহলের প্রতিদ্বন্দ্বী হতে পারে। কারণ মদে ৬০০-১০০০ অ্যারোমেটিক কম্পাইন্ড থাকে স্বাদ নির্ধারণের জন্য। অন্য ক্ষেত্রে কফিতে থাকে ১২০০ এর বেশি কম্পাউন্ড। তাই অ্যালকোহল ছেড়ে কফি বেছে নেয়াই ভালো।

ঝালকাঠি আজকাল