• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

‘মোনালিসা’ বিক্রির প্রস্তাব

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ মে ২০২০  

 

করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ফ্রান্সের সরকার। অর্থনৈতিক পরিস্থিতিও ক্রমশ খারাপ হচ্ছে। এমন অবস্থায় আর্থিক মন্দা কাটাতে তাই লিওনার্দো দ্য ভিঞ্চির অমর সৃষ্টি মোনালিসা চিত্রকর্ম বিক্রি করে দেওয়ার প্রস্তাব দিয়েছেন একজন ফরাসি ব্যবসায়ী। তবে তেমন কিছু ঘটলে ফ্রান্সের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে চিত্রকর্ম বিষয়ক এক আন্তর্জাতিক সংগঠন। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স-২৪ এর এক  প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

 জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৮১ হাজার ৭০০ মানুষ। মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৩৫ জনের। এদিকে দিনের পর দিন লকডাউনের জেরে অর্থনীতিতে ধস নেমেছে। এমন পরিস্থিতিতে ৫০ বিলিয়ন ইউরোতে মোনালিসা বিক্রি করে দেওয়ার প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন।

ডিস্টিঙ্গুইন মনে করছেন, মোনালিসা বিক্রি হলে বড় রকমের আর্থিক সহায়তা পাওয়া যাবে। তা দিয়ে করোনা পরিস্থিতি অনেকটাই সামাল দেওয়া যাবে।

ইতালির জনপ্রিয় চিত্রকর সিভিচ্চি অবশ্য এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, সেটি শিল্পকর্মটি লুভরে রয়েছে ঠিকই। তবে এটি ফ্রান্সের সম্পদ নয়। তাই এই শিল্পকর্ম বিক্রি করা আইনত দণ্ডনীয়। ওয়ার্ল্ড পেইন্টিং ফোরামের তরফেও জানানো হয়েছে, শিল্পকর্মটি বিক্রি করা হলে তারা ফ্রান্সের সরকারের বিরুদ্ধে মামলা করবে। 

ঝালকাঠি আজকাল