• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মেসি আজ খেলবেন তো?

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

 

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়াই স্প্যানিশ লা লিগায় চার ম্যাচ খেলে ফেলেছে বার্সেলোনা। মূলত ইনজুরির কারণে দলের বাইরে ছিলেন অধিনায়ক মেসি। শঙ্কা ছিল উয়েফা চ্যাম্পিয়নস লিগে তার ফেরা নিয়ে- ভক্তদের জন্য সুখবর যে- আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ইউরো সেরার প্রতিযোগিতায় মাঠে নামছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী কিং মেসি। 

বাংলাদেশ সময় আজ রাত ১টায় সিগন্যাল ইদুনা পার্কে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে কাতালানরা। এই ম্যাচের আগে পুরোদমে মূল দলের সঙ্গে অনুশীলন করেছেন মেসি। ইনজুরিতে থাকা মেসিকে নিয়ে ক্লাবের চিকিৎসকরা যখনই জানালেন; তিনি ফিট। এক মুহূর্ত সময় নষ্ট না করে এই আর্জেন্টাইনকে দলে যোগ করে জার্মান জায়ান্টদের বিপক্ষে স্কোয়াড প্রকাশ করে দিল বার্সা বস এর্নেস্তো ভালভার্দে।

এরই মধ্যে গতকাল জার্মানে পৌঁছে গেছে লা লিগা চ্যাম্পিয়নরা। ডর্টমুন্ডের বিপক্ষে মেসির খেলাটা প্রায় নিশ্চিত। মেসির ছোঁয়ায় যে কাতালান দলটি নিজেদের অ্যাওয়ে ভাগ্য বদলাতে চাইবে তা বলাই বাহুল্য।

কেননা লা লিগায় মেসিকে ছাড়া চার ম্যাচে ধুঁকেছে বার্সা। চারটি ম্যাচ খেলে জিতেছে মাত্র দুইটিতে, যার দুইটিই এসেছে ঘরের মাঠে। সুতরাং মেসির ফেরাটা যে কতটা জরুরি তা বোঝাই যাচ্ছে। আর মেসির ফেরাটা যে ইউরো সেরার প্রতিযোগিতা দিয়েই! 

বার্সা কোচ ভালভার্দে মেসির ফেরা নিয়ে বলেন, 'কাল (আজ) আমরা সিদ্ধান্ত নেব; সে (মেসি) খেলবে কি খেলবে না। কোনো সমস্যা ছাড়াই ভালোভাবে অনুশীলন করেছেন সে।' 

মেসি ছাড়াও লুইজ সুয়ারেজ ছিলেন ইনজুরিতে- তবে লা লিগায় নিজেদের শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামেন; সেই সঙ্গে জোড়া গোলও করেন- সুয়ারেজের গোল পাওয়াটা বার্সার জন্য ইতিবাচক; তবে দলের বাইরেই আছেন বিশ্বকাপজয়ী ফ্রান্স তারকা উসমান দেম্বেলে। মৌসুমের প্রথম ম্যাচে অ্যাতলেটিক বিলবাওয়ের বিপক্ষে ইনজুরিতে পড়েছিলেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড। একই ম্যাচে সুয়ারেজও ইনজুরিতে পড়েছিলেন। 

‘এফ’ গ্রুপের খেলায় জার্মানির মাঠে গিয়ে বার্সেলোনা জিতেছে খুব কমই। সবশেষ ২০১৬-১৭ মৌসুমে ডর্টমুন্ডের বিপক্ষে জিতেছিল কাতালানরা; এটি তাদের প্রথম সাক্ষাৎ ছিল। আর ইউরোপিয়ান আসরে গত ২০ বছরে প্রথম! ১৯৯৮ সালে উয়েফা কাপে মুখোমুখি হয়েছিল বার্সা-ডর্টমুন্ড। মেসিদের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে প্রথম লেগে ২-০ গোলের জয়ের পর ফিলতি লেগে ১-১ গোলে ড্র করে শিরোপা জিতেছিল কাতালান জায়ান্টরা। 

‘এফ’ গ্রুপের অপর ম্যাচে ইন্টার মিলান মুখোমুখি হবে চেক প্রজাতন্ত্রের ক্লাব স্লাভিয়া প্রাগের। আর ‘ই’ গ্রুপে নাপোলির মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। গত মৌসুমে ঘরের মাঠে গ্রুপের শেষ ম্যাচে নাপোলিকে হারিয়ে শেষ ষোলোতে উঠেছিল অলরেডরা।

ঝালকাঠি আজকাল