• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

মুখ ও চুলের যত্নে মুগ ডালের অসাধারণ ব্যবহার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ আগস্ট ২০১৯  

দৈনন্দিন খাদ্য তালিকায় আজও ভাত-ডালের স্থান সব চেয়ে উপরে। ডাল এখন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে, পাশ্চাত্যদেশে সবুজ মুগ ডালকে স্যালাড হিসাবে এবং শুকনো ও অঙ্কুরিত মুগ ডালকে খাদ্য হিসেবে গ্রহণ করার প্রবণতা বেড়েছে। উপরন্তু যারা নিরামিষভোজী তাদের খাবারেও মুগ ডালের চাহিদা বেড়েছে।

কিন্তু আপনি কি জানেন এই মুগ ডাল ত্বকের সৌন্দর্য বাড়িয়ে আপনার মুখকে সুন্দর করতে বেশ পারদর্শী। মুগ ডালের ফেস প্যাকগুলো শুষ্ক ত্বক, সূর্যের তাপে পোড়া ত্বক, ব্রণ এবং একটি সহজ ফেসিয়াল হেয়ার রিমুভিং কৌশল হিসেবে ঘরোয়া প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়। ডালের ফেস প্যাকগুলো কম খরচে সহজেই তৈরি করা হয় এবং আপনার পার্লারের খরচ ও সময় বাঁচায়। 

মুগ ডাল একটি অত্যন্ত শক্তিশালী সৌন্দর্য উপাদান, যেহেতু এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। যা মুখকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে পারে এবং চুল মজবুত করার সঙ্গে সঙ্গে চুলের ভাঙ্গন কমাতেও কার্যকর। মুগ ডাল উভয় রূপেই ব্যবহার করা যায়। মুগ ডাল খোসা সমেত সবুজ এবং খোসা ছাড়াবার পর হলুদ রঙের হয়।

মুখ ও চুলের যত্নে মুগ ডাল কীভাবে ব্যবহার করবেন তা দেখে নিন:

শুষ্ক চামড়ার জন্য ফেস প্যাক

আপনার মুখের শুষ্ক চামড়া নরম ও নমনীয় করতে মুগ ডালের ফেস প্যাক ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল কিছুটা মুগডাল সারারাত কাঁচা দুধে ভিজিয়ে রাখুন, পরদিন সকালে সেই ডালের পেস্ট বানিয়ে অন্তত ১৫ মিনিট মুখে মাখুন। তারপর মুখ ধুয়ে একটা নরম তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে। এই প্যাকটা অত্যন্ত মৃদু, কিন্তু আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তবে আপনি আপনার মুখে কিছু ব্যবহার করার আগে আপনার চর্মরোগ বিশেষজ্ঞ পরামর্শ নিতে পারেন।

ব্রণ দূর করার জন্য ফেস প্যাক

মুগ ডালের বৈশিষ্ট্য হচ্ছে ত্বকে তেল ময়লা আটকে পড়তে দেয় না। তাই যাদের ঘন ঘন ব্রণের সমস্যা দেখা দেয় তারা এই প্যাকটি ব্যবহার করে দেখতে পারেন। এর জন্য কিছুটা মুগ ডাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং সকালে উঠে এটি পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেস্টের সঙ্গে কিছুটা ঘি মিশিয়ে আঙুলের ডগা দিয়ে ঘষে ঘষে সারা মুখে মাখুন। এভাবে ফেস প্যাকটি সপ্তাহে দুই থেকে ৩ দিন দিন ব্যবহার করুন। 

ফেসিয়াল হেয়ার রিমুভের জন্য ফেস প্যাক 

কেমিক্যাল ব্লীচ ত্বকের পক্ষে ক্ষতিকর এবং থ্রেডিং একটি কষ্টকর পদ্ধতি। আপনার যদি মুখে লোম থাকে এবং আপনি সেগুলোর হাত থেকে মুক্তি পেতে চান, তবে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। এর জন্য সামান্য মুগডাল সারারাত পানিতে ভিজিয়ে সকালে সেই ডালের পেস্ট তৈরি করে এর সঙ্গে কিছুটা চন্দন গুঁড়া, কিছুটা কমলা লেবুর খোসার গুঁড়া মেশাতে হবে। প্রয়োজনে সামান্য দুধ মেশানো যায়। এই পেস্টটি কয়েকবার মুখে ম্যাসাজ করতে হবে। দুই থেকে তিন বার ব্যবহারের পর আপনি আপনার মুখে ফেসিয়াল হেয়ারের পরিমাণ ক্রমশ কমতে দেখবেন।   

সান ট্যান রিমুভের জন্য ফেস প্যাক

গরমকালে সান ট্যান একটি খুব সাধারণ ঘটনা। ত্বককে সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকে রক্ষা করতে এই প্যাকটি  ব্যবহার করতে পারেন। কিছুটা ডাল সারারাত ভিজিয়ে পেস্ট তৈরি করুন। সামান্য ঠাণ্ডা দই কিংবা অ্যালোভেরা জেল মেশান। তারপর সেই মিশ্রণ আক্রান্ত স্থানে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন এবং পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে ফেলুন। ভবিষ্যতে প্রয়োজনে এই একই পদ্ধতি আবার ব্যবহার করুন।  

চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক

চুলের সতেজতা বাড়াতে কিছুটা মুগ ডাল সেদ্ধ করে পেস্ট বানিয়ে সঙ্গে ডিমের কুসুম, সামান্য লেবুর রস এবং দই মেশান। মিশ্রণটি স্কাল্প এবং চুলে ভালভাবে লাগান। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চকচকে চুলের জন্য হেয়ার প্যাক

শুষ্ক চুলকে পুনরুজ্জীবিত করতে মুগ ডাল পাউডার, গোলাপ জল, অ্যাপেল সিডার ভিনিগারের পেস্ট তৈরি করুন। পেস্টটা ভালোভাবে স্কাল্প ও চুলে লাগান। কমপক্ষে আধ ঘণ্টা রাখুন তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

এবার আপনি আর দেরী না করে এখনই মুগ ডালের জার হাতে নিয়ে ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে ফেস ও হেয়ার প্যাক তৈরি শুরু করে দিন।

ঝালকাঠি আজকাল