• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

মার্চে তাপমাত্রা উঠছে ৪০ ডিগ্রি, আসছে কালবৈশাখী ঝড়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

তাপপ্রবাহ, কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টির সঙ্গে মার্চে একটি বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা শেষে আবহাওয়া অধিদপ্তর এমন বিরূপ আবহাওয়ার আভাস দিয়েছে। 

অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে রোববার (০১ মার্চ) ঝড় সতর্কীকরণ কেন্দ্রে এই সভা অনুষ্ঠিত হয়। 

সভায় মার্চ মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

‘এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় ও দেশের অন্যত্র তিন-চারদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।’

আবহাওয়া অফিস বলছে, এ মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে। 

‘তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিম অঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।’

মার্চ মাসের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ভারি বৃষ্টিপাত জনিত কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গেলো ফেব্রুয়ারি মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৮৩ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে।

পশ্চিমা লঘুচাপদের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের সংযোগ ঘটায় ৮ ফেব্রুয়ারি এবং ২৩-২৬ ফেব্রুয়ারি দেশের বিভিন্ন স্থানে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়। 

আর ১-৮ এবং ১০-১৩ ফেব্রুয়ারি রংপুর-রাজশাহী বিভাগে এবং যশোর, কুষ্টিয়া, শ্রীমঙ্গল, রাঙ্গামাটি অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। এসময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ফেব্রুয়ারি ৬.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়।

ফেব্রুয়ারিতে দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ০.৭ ডিগ্রি ও ১.২ ডিগ্রি কম ছিল।

আবার বিভিন্ন মডেল পূর্বাভাস, প্রাপ্ত আবহাওয়ার উপাত্ত, ঊর্ধ্বাকাশে আবহাওয়ার বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল ইত্যাদির বিশ্লেষণপূর্বক পূর্বাভাস প্রদান করে আবহাওয়া অধিদপ্তর।

ঝালকাঠি আজকাল