• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ভয়ঙ্কর এই মাছটি দেখামাত্রই মেরে ফেলুন (ভিডিও)

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আমরা জানি মাছ সাধারণত জলে বসবাস করে। কিন্তু যুক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞানীরা এমন একটি মাছের সন্ধান পেয়েছেন যেটি কিনা তার বিশেষ শ্বাসতন্ত্রের মাধ্যমে ডাঙায়ও বেঁচে থাকতে পারে। অনেকটা সাপের মতো দেখতে এই মাছটির নাম ‘স্নেকহেড ফিশ’। মাছটিকে ভয়ংকর আখ্যায়িত করে দেখামাত্রই মেরে ফেলার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানিরা।

১৯৯৭ সালে প্রথমবারের মতো ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোর সিলভারহুড লেকে ধরা পড়ে স্নেকহেড ফিশ। সেসময় ধারণা করা হয়েছিল মাছটি পূর্ব এশিয়ার। কিন্তু এখন এটিকে জর্জিয়ায় পেয়ে অবাক হচ্ছেন বিজ্ঞানীরা।

২০০২ সালে স্নেকহেড ফিশ ধরা এবং বিক্রি বেআইনি বলে ঘোষণা করা হয়। সম্প্রতি মেরিল্যান্ড প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছেন, মাছটির শ্বাসতন্ত্র এমন বিশেষভাবে তৈরি যে তারা মানুষের মতোই বাতাস থেকে শ্বাস নিতে পারে। ফলে ডাঙায় জীবন ধারণ করতেও মাছের কোনো সমস্যা হয় না। তবে আচমকা পরিবেশ বদলের ফলে কিছুটা নিস্তেজ হয়ে পড়ে।

এই মাছের খাদ্য তালিকায় রয়েছে, জলাশয়ের অন্যান্য প্রাণী, ছোট মাছ, ছোট ইঁদুর। আর এই কারণেই অন্যান্য জলজ প্রাণীর কাছে এটি বিপদের কারণ।

লম্বায় তিন ফুটের কাছাকাছি মাছটি প্রায় ১৮ পাউন্ড ওজনের হয়। সেই সঙ্গে রয়েছে ধারালো দাঁত। যার সাহায্যে এরা শিকার করে থাকেন।

ঝালকাঠি আজকাল