• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ভিডিও কলে আড্ডাবাজি করে সময় কাটাচ্ছেন বিএনপি নেতারা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৫ মে ২০২০  

সকাল-সন্ধ্যা কিংবা মধ্যরাত, সরকার সার্বক্ষণিক দেশে উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় বিরামহীনভাবে কাজ করে যাচ্ছে। অথচ এই ক্রান্তি লগ্নেও থেমে নেই বিএনপি নেতাদের বিতর্কিত কর্মকাণ্ড।

করোনা সংকটে ত্রাণ সহায়তার নামে অর্ধগলা পচা খাবার বিতরণ, সামাজিক দূরত্ব না মেনে দলবদ্ধ হয়ে ঘোরাঘুরি, ধান কাটার নামে চাঁদাবাজি, মারধরসহ একাধিক অপকর্মের পর এবার প্রকাশ্য হল আরেক অপকর্ম। এই করোনাকালে জনগণের পাশে না থেকে ঘরে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আড্ডাবাজিতে মেতেছেন বিএনপির নেতারা। দলের জ্যেষ্ঠ নেতা থেকে শুরু করে এ কাজ থেকে বাদ যাননি সরকারের মহানুভবতায় সদ্য কারামুক্তি প্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও। বিশ্বস্ত একটি সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সূত্রটি জানায়, রমজান মাস হওয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে এখন আর সাক্ষাৎ করতে আসছেন না দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ কারণে দিনের বিভিন্ন সময়ে খালেদা ভিডিও কলে তার আস্থাভাজন ফখরুলের সঙ্গে সুখ-দুঃখের আলাপ করছেন। একঘেয়েমি চলে এলে করছেন আত্মীয়-স্বজন, নাতি-নাতনির সঙ্গে মৃদু আলাপনও। তবে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও জ্যেষ্ঠ পুত্র তারেক রহমানের সাথে বেগম জিয়ার কোনরূপ যোগাযোগ নেই বলে জানা গেছে।

একই অবস্থা দলের জ্যেষ্ঠ নেতাকর্মীদেরও। তারাও চলমান করোনা সংকটে মানুষের কথা না ভেবে বা সংকট উত্তরণের পথ না খুঁজে নিজেরা দিব্যি ঘরে বসে টিভি দেখছেন, পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। আর যখন খুব বোরিং লাগছে, তখনই ভিডিও কলে নানান ধরণের উদ্ভট গল্প ফেঁদে বসছেন। কেউবা আলাপ করছেন রাজনৈতিক জীবনে কার কত উপার্জন আবার কেউবা বলছেন, কে কতবার অপরাধ করে খালেদা-তারেকের জোরে পার পেয়ে গেছেন।

এ ব্যাপারে কথা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে। তিনি এই প্রতিবেদককে বলেন, আমার দিনের বেশির ভাগ সময় কাটে টেলিফোনে আত্মীয়-স্বজনদের খোঁজ খবর নিতে নিতে। বাকি সময় টেলিভিশন, পত্রিকা দেখে পার করছি। কিন্তু, সময় কী আর অত সহজে যায়! ২৪টা ঘণ্টা, কম কথা! তাইতো বাকী সময় দলের সবার সাঙ্গে ভিডিওকলে কথা বলছি।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীও বললেন একই কথা। তিনি বলেন, পুরোটা দিন কি আর সহজে কাটে! ভিডিও কলের মাধ্যমে গল্পগুজব, দলে কিভাবে কি করা যায়-এসব নিয়েই কথা হচ্ছে।

এ বিষয়ে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশের এই সংকটময় পরিস্থিতিতে সরকার যেখানে নিরলস পরিশ্রম করে যাচ্ছে, তখন বিএনপি নেতাকর্মীরা ‘পিকনিক মুডে’ আছেন। বাড়িতে বসে খোশগল্প করছেন ভিডিও কলের মাধ্যমে। এ থেকে সহজেই অনুমেয়, বিএনপি কখনোই জনবান্ধব রাজনৈতিক দল ছিল না। পাশাপাশি এটাও পরিষ্কার হয়ে যায় যে, তাদের রাজনৈতিক মতাদর্শ কতোটা স্বার্থপরায়ণ ও হীনমন্য।

 

ঝালকাঠি আজকাল