• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ইতিহাসের এই দিনে

ভাষাবিদ সুনীতিকুমার-আবদুল হাইয়ের জন্ম

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  


 


ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।
তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ নভেম্বর ২০১৯ মঙ্গলবার। ১১ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ। ২৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭০৩- ইংল্যান্ডে ঘূর্ণিঝড়ে আট হাজার লোকের প্রাণহানি।
১৯৮৯- ৪২ বছর পর জার্মানিতে প্রথম সাধারণ নির্বাচন হয়।
১৯৯২- টেস্ট ক্রিকেটে সবচেয়ে কমবয়সী ক্রিকেটার হিসেবে (১৯ বছর ২২ দিন) শচীন টেন্ডুলকার এক হাজার রান করেন।

জন্ম
১৭৩১- ব্রিটিশ কবি উইলিয়াম কাউপার।
১৮৯০- বাঙালি ভাষাতাত্ত্বিক, পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়।

ভারতের পশ্চিমবঙ্গের হাওড়া জেলার শিবপুরে তিনি জন্ম নেন। বাংলা ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে তিন খণ্ডের ‘দি অরিজিন অ্যান্ড ডেভেলপমেন্ট অব দ্য বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ’ বই রচনা করে অসাধারণ পাণ্ডিত্যের পরিচয় দেন তিনি। তার অন্য রচনা হলো- বেঙ্গলি ফোনেটিক রিডার, কিরাত জনকৃতি, ভারত-সংস্কৃতি, বাঙ্গালা ভাষাতত্ত্বের ভূমিকা, পশ্চিমের যাত্রী, ইউরোপ ভ্রমণ, জাতি সংস্কৃতি সাহিত্য, ভারতের ভাষা ও ভাষা সমস্যা, সংস্কৃতি কী, দ্বীপময় ভারত, রবীন্দ্র সঙ্গমে, শ্যামদেশ ইত্যাদি।

তার প্রাপ্ত বহু পুরস্কার ও সম্মাননার মধ্যে ১৯৬৩ সালে পদ্মবিভূষণ, ১৯৬৬ সালে জাতীয় অধ্যাপকের মর্যাদা, সাহিত্য বাচস্পতি উল্লেখযোগ্য। ১৯৭৭ সালের ১৯ মে সুনীতিকুমার মৃত্যুবরণ করেন।

১৮৯৮- নোবেলজয়ী জার্মান রসায়নবিদ কার্ল সিগল।
১৯১৯- বাঙালি ধ্বনি বিজ্ঞানী ও ভাষাতাত্ত্বিক মুহম্মদ আবদুল হাই।

তিনি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রাণীনগর থানার মরিচা গ্রামে জন্ম নেন। বাংলা ভাষার ব্যাকরণকে সর্বোচ্চ সহজ সরলভাবে উদ্ভাসিত করেন আবদুল হাই। তার উল্লেখযোগ্য রচনাসমূহ হলো- সাহিত্য ও সংস্কৃতি, ভাষা ও সাহিত্য, বাংলা সাহিত্যের ইতিবৃত্ত এবং বিলেতে সাড়ে সাতশ দিন।

১৯৭২- ভারতীয় অভিনেতা, প্রযোজক ও মডেল অর্জুন রামপাল।

মৃত্যু
১৮৫৭- সুইস ভাষাবিজ্ঞানী ফের্দিনা দে সোসুর।
১৯২৩- গণিতবিদ যাদবচন্দ্র চক্রবর্তী।

ঝালকাঠি আজকাল