• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ভাত বার বার গরম করলে হতে পারে বিষক্রিয়া

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

বাসা-বাড়িতে প্রতিদিন খাবার পর কিছু না কিছু ভাত থেকেই যায়। আর গৃহিণীদের অভ্যাস হলো এসব ভাত ফ্রিজে রেখে দেওয়া। প্রয়োজন মুহূর্তে ফ্রিজে রাখা ভাত গরম করে নিচ্ছেন। আবার যেটুকু অবশিষ্ট থাকছে সেগুলো ফ্রিজে চলে যাচ্ছে। এভাবে বার বার গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। 

চিকিৎসক ও পুষ্টিবিদরা বলছেন, ভাত কখনোই বার বার গরম করে খাওয়া উচিত নয়। ‘ব্যাসিলাস সেরেয়াস’ নামক ব্যাকটেরিয়ার বিষাক্ত ‘টক্সিন’ চাল সিদ্ধ করে ভাত রান্নার পরও বেঁচে থাকে। ভাত যখন পুনরায় গরম করা হয় তখন এ ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে উঠে।

শুধু সিদ্ধ করা ভাতই নয়, বাসি ফ্রাইড রাইসেও এ ব্যাকটেরিয়া সক্রিয় হতে পারে। বাইরের রেস্টুরেন্ট থেকে বাড়িতে কিনে আনা খাবার পুনরায় গরম করে খেলে এ ব্যাকটেরিয়ার ‘টক্সিন’ সক্রিয় হয়। ফলে ডাইরিয়া, বমি, আমাশয়সহ নানা ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। তাই সবসময় টাটকা খাবার খাওয়াই আদর্শ।

পাশাপাশি রান্না করা যে কোনো খাবার নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। যে কোনো খাবার পুনরায় গরম করা হলে তা দ্রুত ঠাণ্ডা করতে হবে। এতে ব্যাকটেরিয়া সক্রিয় হওয়ার সম্ভাবনা কমে। 

চিকিৎসকেরা বলছেন, সবসময় টাটকা খাবার খাওয়াই উচিৎ! তাও একান্তই যদি ভাত গরম করে খেতে হয়, সর্বোচ্চ একবার গরম করাই ভাল। এর বেশি গরম করলে, ভাত নষ্ট হয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

কীভাবে গরম করবেন ? বাসি-ভাত ফ্রিজ থেকে বের করার সঙ্গে সঙ্গেই গরম করুন। পাশাপাশি ওই ভাত থেকে গরম বাষ্প উঠছে এমন অবস্থাতেই খেয়ে নিন। ভাত গরম করার সময় ক্রমাগত নাড়তে থাকুন যাতে সবখানে সমানভাবে তাপ পৌঁছায়।

মাথায় রাখুন- রান্নার পর ভাত তাড়াতাড়ি ঠাণ্ডা করতে পাত্র পরিবর্তন করুন। ছোট ছোট অংশে ভাত ভাগ করে রাখলেও তাড়াতাড়ি ঠাণ্ডা হয়ে যায়। ভাত যত তাড়াতাড়ি ঠাণ্ডা হয়, ব্যাকটিরিয়া সক্রিয় হয়ে ওঠার সম্ভাবনা তত কম থাকে।

ঝালকাঠি আজকাল