• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকদের কথা মানছে না বিএনপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

তারেক রহমানের একক নেতৃত্বের সমালোচনা করায় বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকদের কথা মানছে না দলটির শীর্ষ নেতাদের একটি অংশ। তাদের ধারণা, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সমালোচনাকারীরা মূলত বিএনপির ভালো চায়না। এসব রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা আত্মসমালোচনা করে বিএনপিকে দিন দিন আরো হতাশার দিকে ঠেলে দিচ্ছে।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপির রাজনৈতিক বিশ্লেষক হিসেবে কাজ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী,  অধ্যাপক আসিফ নজরুল, সাংবাদিক নেতা মাহমুদুর রহমান, ড. শফিক রেহমানসহ আরো অনেকেই। তাদের মধ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রকাশ্যেই লন্ডনে অবস্থান করা তারেক রহমানের নেতৃত্বের সমালোচনা করেন। 

তারেক রহমানের নেতৃত্বে সমালোচনা করে এর আগে তিনি অনেকবার বলেছেন, লন্ডনে বসে দল চালানো সম্ভব নয়। ছোট ছোট করে চুল কাটলেই জিয়াউর রহমান হওয়া যায় না। বিএনপির সিনিয়র নেতাদের সম্পর্কেও তিনি অনেক সময় অনেক মন্তব্য করেছেন। এসব কারণেই তার কোন পরামর্শই আমলে নেয় না বিএনপি নেতাকর্মীরা। 

এ বিষয়ে জানতে চাইলে দলটির সিনিয়র ও নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা বলেন, বিএনপি কখনই ভালোটি গ্রহণ করেনি। রাজনৈতিক বিশ্লেষকদের কথা আমলে নেয়নি।

তিনি বলেন, বর্তমানে তারেক রহমান ও তার নেতৃত্ব নিয়ে কথা বললে তা কখনো আমলে নেয় না বিএনপির একটি অংশের নেতারা। কেননা এ দলের নেতৃত্ব এখন তারেক রহমানের হাতে। তিনি যেভাবে ইচ্ছা সেভাবে দলে কর্তৃত্ব খাটাচ্ছেন। ফলে নেতাকর্মীরা পদ-পদবী হারানোর ভয়ে নতজানু হয়ে আছেন।

আরেকজন সিনিয়র নেতা বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশ এবং রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের পরামর্শে রাত-দিন তফাৎ। শুধু তাই নয়, এটি একে অপরের সঙ্গে সাংঘর্ষিকও বটে। 

তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ, সংসদে নির্বাচিত সদস্যদের যোগদানসহ বিভিন্ন বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা পরামর্শ দেন। সে পরামর্শের তোয়াক্কা না করে শুধুমাত্র তারেক রহমানের একক সিদ্ধান্তে দলের নির্বাচিতরা সংসদে যোগ দেন। যা কোনোভাবেই কাম্য নয়। 

তিনি আরো বলেন, তারেক রহমান তো ডা. জাফরুল্লাহ চৌধুরীর ঘোর বিরোধী। ফলে তিনি বিএনপির একজন বড় রাজনৈতিক বিশ্লেষক হওয়ার পরও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তার কোন কথাই আমলে নেন না।

ঝালকাঠি আজকাল