• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ইতিহাসের এই দিনে

বিখ্যাত বংশীবাদক পান্নালাল ঘোষের জন্মদিন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩১ জুলাই ২০১৯  

বিখ্যাত বংশীবাদক পান্নালাল ঘোষের আজ জন্মদিন। তিনি ১৯১১ সালের ৩১ জুলাই বরিশালে জন্মগ্রহণ করেন। তার পিতা অক্ষয়কুমার ভালো সেতার বাজাতেন। আর তিনি ছিলেন খ্যাতনামা বংশীবাদক। শরীরচর্চাতেও খ্যাতি ছিল তার। ১৯৩৬ সালে ব্যান্টম ভারোত্তলন প্রতিয়োগিতায় চ্যাম্পিয়ন হন তিনি।

১৯৩৫ সালে অল বেঙ্গল মিউজিক কনফারেন্সে প্রথম পুরস্কার পান। এ সময় ফিল্ম কোম্পানি নিউ থিয়েটার্সে চাকরি নেন। এখানে খুশি মহম্মদ হারমোনিয়াম বাজাতেন। তার কাছে মার্গসংগীত শিখতে থাকেন। পরে শিখেন গিরিজাশঙ্কর এর কাছে। তবে বাঁশরিয়া হিসাবেই তার খ্যাতি। সেরাইকেল্লার যুবরাজের নাচের দলের সঙ্গে তিনি ইউরোপ ভ্রমণে যান। এরপর দেশ-বিদেশের বহু কনফারেন্সে আমন্ত্রণ পেয়ে বাঁশি বাজিয়েছেন। অল ইন্ডিয়া রেডিওতে বেশ কয়েকটি ঐক্যতানবাদন পরিচালনা করেছেন।

১৯৪০ সালে ফিল্ম জগতে সংগীত পরিচালকরূপে মুম্বাই যান। ১৯৪৭ সালে আলাউদ্দীন খাঁর কাছে কিছুদিন শিক্ষাগ্রহণ করেন। ১৯৪২ সালে ‘ভারত ছাড়ো’ আন্দোলনে বন্দি অবস্থায় অসুস্থ গান্ধীজিকে তিনি বাঁশি শুনিয়ে তার আর্শীবাদ লাভ করেছিলেন। ভারতীয় ফিল্মের খ্যাতনামা নেপথ্যগায়িকা সুপ্রভা ঘোষ তার স্ত্রী।
কর্মজীবনে পান্নালাল আকাশবাণী দিল্লি কেন্দ্রে সঙ্গীত নির্দেশক হিসেবে যুক্ত ছিলেন। তিনি ভারতীয় বাদ্যযন্ত্রসমূহের যথেষ্ট সংস্কার সাধন করে খ্যাতি অর্জন করেন। খেয়াল অঙ্গের বাদনে তিনি ছিলেন সিদ্ধহস্ত। তার একটি বৈশিষ্ট্য হলো, তিনি বিভিন্ন সপ্তকের জন্য তিনটি বাঁশি ব্যবহার করতেন। তার একাধিক  গ্রামোফোন রেকর্ড প্রকাশিত হয়েছে।

১৯৬০ সালের ২০ এপ্রিল পান্নালালের মৃত্যু হয়।

ঝালকাঠি আজকাল