• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বাজারে আসছে ১ ডলার খরচে ১০ মিনিটে করোনা শনাক্তের কিট!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

 


কিছুদিন আগে মাত্র ১ ডলার  খরচে ১০ মিনিটে করোনা শনাক্তের যন্ত্র উদ্ভাবনের দাবি জানান পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের একটি ল্যাবরেটরির একদল বিশেষজ্ঞ। এই ল্যাবরেটরি এর আগে মশাবাহিত ইয়েলো ফেভার রোগের প্রথম প্রতিষেধক তৈরি করে। করোনা শনাক্তের কিট উদ্ভাবনে তারা বর্তমানে যুক্তরাজ্যের আরেকটি ল্যাবরেটরির সঙ্গে যৌথভাবে কাজ করছে।


শিগগিরই দ্রুততম সময়ের মধ্যে করোনা শনাক্তের ওই কিট বাজারে আসতে পারে বলে আশা প্রকাশ করছেন এ বিশেষজ্ঞরা। এ সপ্তাহে তারা কোভিড-১৯ শনাক্তের সম্ভাব্য ওই কিট বাজারে আনার আগে প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। এটি ব্যবহার করে ঘরে বসেই করোনা শনাক্ত করার যাবে বলে দাবি তাদের।

শুক্রবার (২৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেনেগাল ও যুক্তরাজ্য যৌথভাবে কিট বাজারে আনার আগে প্রাথমিক মূল্যায়ন পরীক্ষাগুলো করবে। যদি এসব পরীক্ষায় সফল হওয়া যায় এবং এটি ব্যবহার উপযোগী হিসেবে স্বীকৃতি পায়, তবে চলতি বছরের জুন মাসের শুরুর দিকে এটি আফ্রিকার বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা যাবে বলে আশা করা হচ্ছে।

সেনেগালের রাজধানী ডাকার অঞ্চলের ‘পাস্তুর ইন্সটিটিউট’র পরিচালক, ওই গবেষক দলের প্রধান আমাদু সাল আল জাজিরাকে বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য হলো অত্যধিক ঝুঁকির মুখে থাকা আফ্রিকা অঞ্চলে এই করোনা শনাক্তের কিট সরবরাহ করা।

ঝালকাঠি আজকাল