• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বর্ষায় ঘর জীবাণুমুক্ত রাখুন ঘরোয়া উপাদানেই

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

বর্ষায় যখন তখন বৃষ্টি শুরু হয়। এর ফলে ঘরবাড়িও নোংরা হয়। এতে নানা রকম জীবাণু ঘরে হানা দিতে পারে। ফলে রোগবালাই হওয়ারও ঝুঁকি বাড়ে। তাইতো বর্ষা ও করোনার এই কঠিন সময়ে বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচতে ঘর জীবাণুমুক্ত রাখা জরুরি।

এক্ষেত্রে জীবাণুনাশক ব্যবহারের চেয়ে ঘরোয়া কিছু উপাদানে ঘর পরিষ্কার করলেই জীবাণু দূর হবে। এমনকি ঘরের ছোট সদস্যরাও বিপদমুক্ত থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক বর্ষায় ঘর জীবাণুমুক্ত রাখতে কোন ঘরোয়া উপাদানগুলো ব্যবহার করবেন-

লেবুর রস

স্বাস্থ্য সচেতন অনেকেই সকালে গরম পানি ও তার মধ্যে লেবুর রস মিশিয়ে পান করে থাকেন। কিন্তু এর পাশাপাশি লেবুর একটি অন্য গুণও আছে। লেবুর রস জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা যায়। তাছাড়া লেবু দিয়ে পরিষ্কার করলে তা আরও বেশি দ্রুত উজ্জ্বল হয়।

সাদা ভিনেগার

এই উপাদানটি অ্যাসিড হিসেবে রান্নায় ব্যবহার করা হয়। এছাড়াও জীবাণুনাশক হিসেবে এর ব্যবহার করা যেতে পারে। এছাড়াও চটচটে ময়লা সহজেই তুলে ফেলতে পারে ভিনেগার।

বাষ্প

ঘরে জলীয় বাষ্প তৈরি করা গেলেও, তার কারণে জীবাণুর উৎপাত কমে যেতে পারে এটা অনেকেই জানতেন না। স্বাভাবিকভাবেই এই পদ্ধতিতে অনেকেই ঘর জীবাণুমুক্ত করে থাকেন।

ঝালকাঠি আজকাল