• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বব্যাংক প্রতিনিধির বৈঠক

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালক এস আর সেন  ১৯৭৩ সালের এই দিন বিকালে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সংসদ ভবনে তাঁর চেম্বারে দেখা করেন। সেখানে তাঁরা আধাঘণ্টা ধরে বৈঠক করেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এস আর সেন   জানান যে,তিনি বাংলাদেশের উন্নয়ন কর্মসূচি সম্পর্কে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বব্যাংকের সাহায্য প্রয়োজন— এমন কোনও বিশেষ খাতের বিষয় উল্লেখ করেছেন কিনা জিজ্ঞেস করা হলে বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক বলেন, ‘বাংলাদেশ সরকার বিভিন্ন প্রকল্পের তালিকা তৈরি করেছে।’ আগামী ১২ মাসের মধ্যে বিশ্বব্যাংকের কাছে তালিকা পেশ করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি মন্তব্য করেন, তারপর দেখা যাবে আমরা কী করতে পারি।

 ১৯৭৩ সালের ১৪ এপ্রিল প্রকাশিত পত্রিকার প্রধান শিরোনাম ভ্যাটিকানের রাষ্ট্রদূতের সঙ্গে বঙ্গবন্ধু

স্বাধীন বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত এডভার্ড ক্যাসিডি এদিন বিকালে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সংসদ ভবনে তাঁর চেম্বারে সাক্ষাৎ করেন। বাসসের খবরে বলা হয়, বাংলাদেশে আসার পর বঙ্গবন্ধুর সঙ্গে ভাটিকান রাষ্ট্রদূতের এটাই প্রথম সাক্ষাৎ।

পাকিস্তান শান্তির পরিপন্থী

বাস্তবতা স্বীকারে পাকিস্তানের একগুঁয়েমি উপমহাদেশের পরিস্থিতি স্বাভাবিকীকরণে যেকোনও প্রান্তের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। ১৩ এপ্রিল বিকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রথম দফা আলোচনা শেষে ড. কামাল সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, ‘পাকিস্তানের সংবিধানের এক নম্বর ধারায় বাংলাদেশকে এখনও সেদেশের অংশ বলে দাবি করা পাকিস্তান যে উপমহাদেশের পরিস্থিতির বাস্তবতা স্বীকার করে না, এটা তার সুস্পষ্ট প্রমাণ।’ পাকিস্তান থেকে বাংলাদেশিদের ফেরত আনার ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি জাতিসংঘ মহাসচিবের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাম্প্রতিক চিঠির প্রতি সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করেন।

 ১৯৭৩ সালের ১৪ এপ্রিল প্রকাশিত পত্রিকার শিরোনাম বঙ্গবন্ধু মর্মাহত

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফরিদপুরের দুর্যোগ কবলিত মানুষদের অবস্থা শুনে মর্মাহত হয়েছেন। সেখানকার খবর পাওয়ার পর তিনি ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী মিজানুর রহমান চৌধুরীকে দুর্গত এলাকায় গিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ দেখে আসার জন্য এবং দুর্গতদের সাহায্যের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন বলে খবরে প্রকাশ করা হয়।

ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী এ দিন ফরিদপুরে দুর্গত এলাকা পরিদর্শন করেন ও ক্ষতিগ্রস্ত জনগণের সাহায্য বাবদ দেড় লাখ টাকা নগদ সাহায্য ও চার হাজার মণ আটা দেওয়ার ব্যবস্থা করেন।

আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি

যুদ্ধবিধ্বস্ত একটি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি যতটা উন্নত হওয়ার সম্ভাবনা, দেশের পরিস্থিতি এখন তার থেকেও উন্নত। এদিন জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব সম্পর্কে আলোচনা শুরু করে আওয়ামী লীগের জিল্লুর রহমান এই মন্তব্য করেন। তিনি আতাউর রহমানের বক্তব্যের তীব্র সমালোচনা করেন। এদিন ছিল সংসদে এই বিষয়ে আলোচনার দ্বিতীয় দিন। জিল্লুর রহমান তার আগের দিনের অসমাপ্ত বক্তব্য শেষ করার পর আওয়ামী লীগের মোতাহার উদ্দিন, বেগম বদরুন্নেসা আহমদ, মহিউদ্দিন আহমদ এবং বিরোধী নির্দলীয় সদস্য মানবেন্দ্র নারায়ণ লারমাসহ বেশ কয়েকজন আলোচনায় অংশ নেন। জিল্লুর রহমান, মোতাহার উদ্দিন ও মহিউদ্দিন আহমেদ রাষ্ট্রপতির ভাষণের প্রশংসা করেন।

 ডেইলি বাংলাদেশ অবজারভার, ১৪ এপ্রিল ১৯৭৩ চার পদস্থ সরকারি কর্মচারী বরখাস্ত

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে যে, স্ক্রিনিং বোর্ডের সুপারিশে চার জন পদস্থ সরকারি কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। বাসসের খবরে বলা হয়, এই চার জন সরকারি কর্মচারী হলেন— রোড অ্যান্ড হাইওয়েজের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার, কুমিল্লা বিল্ডিং ডিভিশনাল ইঞ্জিনিয়ার এবং ঢাকা-আরিচা হাইওয়েজের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও ভৈরব কোল্ড স্টোরেজের ভারপ্রাপ্ত প্রশাসক।

ঝালকাঠি আজকাল