• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

বঙ্গবন্ধুর ভাষণ এবং চেতনায় উদ্ভাসিত জয় বাংলা কনসার্ট

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

ঐতিহাসিক ৭ই মার্চ। ১৯৭১ সালের এই দিনে রেসকোর্স ময়দানের জনসমুদ্রে দাঁড়িয়ে তর্জনী তুলে বজ্রকণ্ঠে আওয়াজ তুলেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু। বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

জাতির পিতার ঐতিহাসিক এই ভাষণটিকে ঘিরে বরাবরের মতো শনিবার (৭ মার্চ) তারুণ্যের বড় জমায়েত হতে যাচ্ছে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। যেখানে একমঞ্চে মেলবন্ধন ঘটবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আর স্বাধীনতার গানের। এবারের আয়োজনটি আরও বিশেষ। কারণ, এটি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষকে ঘিরে।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর সহ-প্রতিষ্ঠান ইয়াং বাংলার তত্ত্বাবধায়নে ষষ্ঠবারের মতো হবে এই আয়োজন। যেখানে সরাসরি অংশ নেবে দেশের ১১টি ব্যান্ড।

ইয়াং বাংলা জানায়, ৭ মার্চ বেলা ১টায় আয়োজনের শুরু হবে জাতীয় সংগীতের মাধ্যমে। তারপর থাকছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক উক্তি। কনসার্টের শুরুটা হবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৫টি ব্যান্ডের পারফরমেন্স দিয়ে।

এরপর মূল কনসার্টের অংশ হিসেবে বেলা আড়াইটা থেকে মধ্যরাত পর্যন্ত যথাক্রমে মঞ্চ মাতাবে এফ মাইনর, মিনার, অ্যাভয়েড রাফা, শূন্য, ভাইকিংস, লালন, আরবোভাইরাস, ক্রিপটিক ফেইট, নেমেসিস, ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ডস এবং সবশেষে চিরকুটের সদস্যরা।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত স্বাধীনতার গান গেয়ে মঞ্চ মাতাবে ব্যান্ড দলগুলো। সেই সঙ্গে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধভিত্তিক হলোগ্রাফিক রিপ্রেজেন্টেশন থাকছে কনসার্টের বিশেষ চমক হয়ে। অনলাইনে নিবন্ধনের মাধ্যমে কনসার্টটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

ঝালকাঠি আজকাল