• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

বঙ্গবন্ধুর নির্দেশে ত্রাণমন্ত্রীর পদত্যাগ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ মে ২০২১  

১৯৭৩ সালের এই দিনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী মিজানুর রহমান চৌধুরীকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বলায় তিনি পদত্যাগ করেন। তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে বাসস সংবাদ প্রকাশ করে।

জানা যায়, এদিন বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান তাকে গণভবনে ডেকে পাঠান। মিজানুর রহমান গণভবনে গেলে প্রধানমন্ত্রী তাকে পদত্যাগ করতে নির্দেশ দেন। এ নির্দেশ অনুযায়ী মিজানুর রহমান চৌধুরী পদত্যাগপত্র পেশ করলে তা প্রধানমন্ত্রী গ্রহণ করেন। এরপর ৬টায় গণভবন থেকে সরকারিভাবে পদত্যাগের কথা ঘোষণা করা হয়।
মিজানুর মিজান চৌধুরী পদত্যাগপত্র পেশ করে গণভবন থেকে পায়ে হেঁটে সরাসরি তার সরকারি বাসভবনে যান। মিজানুর রহমান তাঁর পদত্যাগের ব্যাপারে বাড়তি কথা বলতে অস্বীকৃতি করেন।

বঙ্গবন্ধু তার চিকিৎসক পাঠিয়েছিলেন

আমরণ অনশন ধর্মঘটের তৃতীয় দিনে মাওলানা ভাসানীর স্বাস্থ্যের আরও অবনতি ঘটে। তিন দিনে তার ওজন কমেছে ১৭ পাউন্ড। বেসরকারি মেডিক্যাল বোর্ড তাকে হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন। মাওলানা ভাসানীকে দেখার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলামকে সেখানে পাঠান। এদিকে মাওলানা ভাসানীর স্বাস্থ্যের অবনতিতে অনশন ধর্মঘটজনিত পরিস্থিতি পর্যালোচনা করার এবং আন্দোলন কর্মসূচি দেওয়ার জন্য কেন্দ্রীয় কমিটির জরুরি বৈঠক বসে।

খাদ্যশস্য সাহায্যের আহ্বান

বাংলাদেশ জাতিসংঘের ত্রাণ কর্মসূচির প্রধান বলেন, বাংলাদেশের জনসাধারণের খাদ্যাভাব দূর করতে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র সাধ্যমতো সবকিছু করছে। ওই বছরের (১৯৭৩) বাকি সময়ের জন্য যে খাদ্যের প্রয়োজনীয়তা রয়েছে তা পূরণ করার জন্য উদ্বৃত্ত খাদ্যশস্যের অধিকারী দেশগুলোর যথেষ্ট পরিমাণ সাহায্য নিয়ে এগিয়ে আসা প্রয়োজন।
জাতিসংঘ ত্রাণ কর্মসূচির ডিরেক্টর জ্যাকসন সাংবাদিকদের বলেন, চলতি গ্রীষ্মকালে যুক্তরাষ্ট্র যদিও বাংলাদেশ ত্রাণ তৎপরতা জন্য আরও পাঁচ লক্ষ টন খাদ্যশস্য মজুত করবে বলে আশা করা যাচ্ছে, তারপরও অন্যান্য সাহায্যকারী দেশকে প্রয়োজনীয় আরেও তিন লক্ষ থেকে চার লক্ষ টন খাদ্য সরবরাহ করতে হবে। তিনি বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তিনি জানতে পেরেছেন, এই গ্রীষ্মকালে তারা বাংলাদেশে আরও পাঁচ লক্ষ টন খাদ্যশস্য সরবরাহ করবে।

১৫ বাঙালি সৈনিককে প্রত্যর্পণের ব্যবস্থা

বাংলাদেশ হাই কমিশন এবং আন্তর্জাতিক রেডক্রস সূত্রে জানা যায়, পাকিস্তানে আটক ১৫ জন বাঙালি বীর সৈনিককে ১৮ মে সীমান্ত দিয়ে স্বদেশে ফেরত পাঠানো হবে। এদের কয়েকজন গুরুতর অসুস্থ। আন্তর্জাতিক রেডক্রসের মাধ্যমে এর ব্যবস্থা করা হয়েছে। বলা হয়, পাকিস্তানে বাঙালির সংখ্যা প্রায় ৪০ হাজারের কাছাকাছি । পাকিস্তানি কয়েকটি বন্দিশিবিরে তাদের আটক করে রাখা হয়েছে। ওয়াগা সীমান্তে আন্তর্জাতিক রেডক্রসের কাছে ১৫ বাঙালি সৈনিককে হস্তান্তর করা হবে। বাংলাদেশ হাইকমিশনের মাহমুদ হোসেন ভারতীয় এলাকায় তাদেরকে গ্রহণ করবেন। তিনি ইতোমধ্যে দিল্লি থেকে অমৃতসর রওনা হন বলেও জানানো হয়।

ঝালকাঠি আজকাল