• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ফ্লয়েড হত্যায় ডেরেক চৌভিন দোষী সাব্যস্ত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যা মামলায় পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। চাঞ্চল্যকর এই মামলার তিন সপ্তাহের বিচার শেষে এই রায় আসে। মঙ্গলবার (২০ এপ্রিল) ১২ সদস্যের জুরির একটি প্যানেল মামলার রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সঙ্গে সঙ্গে আদালতের বাইরে কয়েকশ’ মানুষ বিজয়োল্লাসে মেতে উঠেন।

রায় ঘোষণার পর ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের জন্য এই রায় ‘যুগান্তকারী’। এক টুইটে তিনি আরও বলেন, ‘অনেক বেদনার বিনিময়ে অর্জিত বিচার অবশেষে অর্জিত হলো। আইনশৃঙ্খলা বাহিনীর জবাবদিহির প্রয়োজনীয়তার ক্ষেত্রে এটা স্পষ্ট বার্তা।’

এই মামলায় ডেরেক চৌভিনকে দ্বিতীয় এবং তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রি বেআইনিভাবে অনিচ্ছাকৃত হত্যা হিসাবে দোষী সাব্যস্ত করা হয়। তার বিরুদ্ধে আনা এই তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। ফলে চৌভিন ৪০ বছর কারাদণ্ডাদেশ পেতে পারেন।

আইন অনুযায়ী ‌‌‘দ্বিতীয় ডিগ্রী’ অনিচ্ছাকৃত হত্যার জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ, ‘তৃতীয় ডিগ্রি’ হত্যার জন্য সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড এবং ‘দ্বিতীয় ডিগ্রি’ হত্যার জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানা বিধান রয়েছে।

গত বছরের ২৫ মে কৃষ্ণাঙ্গ যুবক ফ্লয়েডকে জাল টাকা ব্যবহারের অভিযোগে গ্রেপ্তার করে মিনিয়াপলিস পুলিশ। গ্রেফতারের সময় ফ্লয়েডকে হাতকড়া পরানো অবস্থায় মাটিতে ফেলে তার ঘাড়ে প্রায় ৯ মিনিট হাঁটু দিয়ে চেপে ধরেন পুলিশ অফিসার ডেরেক চৌভিন। 

সে সময় ফ্লয়েড বারবারই ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’ বলে আকুতি জানালেও তাকে ওই পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় থেকে নামেননি। একপর্যায়ে ফ্লয়েডের মৃত্যু হয়।

ওই ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফুঁসে উঠে যুক্তরাষ্ট্রের হাজারো মানুষ। শুরু হয় বর্ণবাদবিরোধী বিক্ষোভ। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। 

নিরস্ত্র এ কৃষ্ণাঙ্গের মৃত্যুর মাসখানেক পর তার পরিবার শহর কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে।

ঝালকাঠি আজকাল