• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ফায়ার ফক্সে ভিপিএন ফিচার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

ব্রাউজারে “মোজিলা ভিপিএন” নামের ভিপিএন ফিচার নিয়ে এসেছে ফায়ার ফক্স। এই ফিচার গ্রাহকরা নিজেরদের উইন্ডোজ, অ্যান্ড্রোয়েড এবং আইএসও অপারেটিং সিস্টেমে ইন্সটল করা ওয়েব ব্রাউজারে ব্যবহার করতে পারবেন।

মোজিলা ফায়ার ফক্সের এই ভিপিএন ফিচার মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর এবং মালেশিয়ার গ্রাহকরা আপাতত উপভোগ করতে পারবেন।

ফায়ার ফক্সের নির্মাতারা জানান, এই ফিচার ইতিমধ্যেই তাদের নাইটলি ভার্সনে ইকোগনিটো মোডের প্রাইভেট ব্রাউজিং উইন্ডোতে যোগ করা আছে।

মজার ব্যাপার হচ্ছে, ওয়েব ব্রাউজারটির গ্রাহকরা ভিপিএনের মাধ্যমে অতিরিক্ত নিরাপত্তা এবং গোপনীয়তা ব্যবস্থা পাবেন। যা ওয়েব ব্রাউজারটির ইকোগনিটো মোডের প্রাইভেট ব্রাউজিং উইন্ডোতে সীমিত আকারে রয়েছে।

নিরাপত্তা এবং গোপনীয়তার দিক থেকে ইকোগনিটো মোডের তুলনায় এই ভিপিএন এর ফিচার তুলনামূলক ভাবে এগিয়ে রয়েছে গ্রাহকের তথ্য নিরাপত্তায়।

এদিকে নিরাপত্তা ও গোপনীয়তা বিচারে মোজিলা ইতিমধ্যে “প্রোটোন ভিপিএন” এবং “ফায়ার ফক্স প্রাইভেট নেটওয়ার্কের” পরীক্ষামূলক ব্যবহার সম্পন্ন করেছে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মোজিলার ওয়েব ব্রাউজার ফায়ার ফক্স নাইটলির নতুন ভার্সন এর গ্রাহকরা “Ctrl+Shift+P” দিয়ে ইকোগনিটো মোডের প্রাইভেট ব্রাউজিং উইন্ডো চালু করলেই নিচের দিকে দেখতে পাবেন “Need more privacy?” প্রশ্নের সাথে “Try Mozilla VPN” নামের একটি বাটন এ ক্লিক করার জন্য অনুরোধ করছে।

“Try Mozilla VPN” বাটনে ক্লিক করলেই ভৌগলিক অবস্থান বিবেচনায় আপনি ফিচারটি ব্যবহার করতে পারবেন কিনা জানিয়ে দেবে ফায়ার ফক্স।

তবে ফিচারটি সব দেশের জন্য এখনও উন্মুক্ত করেনি মোজিলা ফায়ার ফক্স।

ঝালকাঠি আজকাল