• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ঝালকাঠিতে কৃষকদের উপকরণ ও অর্থ বিতরণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ২০১৯-২০২০ অর্থবছরে খরিপ ২০২০- ২০২১মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ঝালকাঠিতে সদর উপজেলার দশটি ইউনিয়নে ৩২০ জন কৃষক কৃষানীর মাঝে উপকরণ ও অর্থ বিতরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার বেলা ১২ টাকা ঝালকাঠি সদর উপজেলা পরিষদ মিলনায়নে সামাজিক দুরত্ব বজায় রেখে বিতরণ অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান।

পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের জন্য প্রতি কৃষক পরিবারের কাছে ১০ ধরণের সবজি বীজ তুলে দেয়া হয়েছে। কৃষক পরিবার তাদের বাড়ির আঙ্গীনায় ৫ বর্গ মিটার জায়গায় ৫টি প্লটকরে লতা জাতীয় ও লালশাক, পুঁইশাক, কলমি শাক ইত্যাদি চাষাবাদ করবেন।  

এই কাজের জন্য কৃষি বিভাগ কৃষক পরিবারকে বেড়া তৈরীর জন্য ১ হাজার টাকা, পরিচর্যার জন্য ৫শ টাকা এবং জৈব-অজৈব সার ক্রয়ের জন্য ৪৩৫ টাকাসহ ১৯শত ৫০টাকা প্রদান করবেন। এই অর্থ কৃষকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রেরণ করা হবে। পারিবারিক সবজি বাগান কালিকাপুর মডেল অনুসরণ করে এই ধরণের চাষাবাদ সম্প্রসারণের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী করোনা পরিস্থিতি জনিত কারণে আবাদ বৃদ্ধির লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় এই প্রকল্প বাস্তবায়ন করছে।

উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান কৃষকদের উদ্দেশ্য করে বলেন, বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার তাই কৃষকের কথা ভেবে সার বজি সহ সকল ধরনের সহযোগিতা করছেন আওয়ামী লীগ সরকার প্রধান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেনা কালিন ও আম্পান দুযোর্গে জন্য কৃষকের কথা ভেবে  কৃষি প্রনোধনা দিচ্ছেন। প্রধানমন্ত্রী যে উদ্দেশ্য নিয়ে কৃষকদের উপকরণ ও অর্থ দিয়েছেন তা সঠিক ভাবে কাজে লাগিয়ে সে উদ্দেশ্য সফল করবেন। আপনারা সাবলম্বী হবেন দেশ কৃষিতে উন্নয়ন গঠবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আকতারের সভাপতিত্বে আলোচনা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার, ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী ও উপজেলা কৃষি কর্মকর্তা রিফাত সিকদার।

ঝালকাঠি আজকাল