• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

প্রথমবারের মতো ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ রূপার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২০  

বাজারে দিন দিন রূপা ও রূপার অলঙ্কারের চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্রথমবারের মতো ধাতুটির ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ করা হয়েছে। ২০ সেপ্টেম্বর (রোববার) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ২১ সেপ্টেম্বর থেকে বাজারে এ দাম কার্যকরও হয়েছে।

নতুন মূল্য তালিকা অনুযায়ী, ২২ ক্যারেট প্রতিভরি রূপার দাম পড়বে ১৫১৬ টাকা, ২১ ক্যারেটের দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ১২২৫ আর এক ভরি সনাতন রূপার বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৩৩ টাকা। আগে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সোনা ও রূপার দাম পুনর্নির্ধারণ করা হলেও রূপার ক্ষেত্রে ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ করা হতো না। আগে শুধু প্রতিগ্রাম রূপার দাম ধরা হত ৮০ টাকা। এবার সনাতন রূপার প্রতিগ্রামের দাম ৮০ টাকা ধরে এ মূল্য তালিকা দিয়েছে বাজুস।

এ প্রসঙ্গে বাজুসের সহ-সভাপতি ও ক্যারেটভিত্তিক রূপার দাম নির্ধারণ কমিটির আহ্বায়ক ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহিন জানান, এতে করে গ্রাহকরা রূপা ও রূপার অলঙ্কার কিনে মানের ব্যাপারে নিশ্চিত হতে পারবেন। বর্তমান বাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় রূপার অলঙ্কারের চাহিদা বেড়ে গেছে। এ সুযোগে এমিটেশন গহনাকে (মেটাল জাতীয়) রূপার অলঙ্কার বলে বিক্রি করার প্রবণতা দেখা গেছে। শুধু তাই না এখন থেকে রূপার গহনা ও বিক্রি করা রূপার গায়েও সোনার মতোই হলমার্ক পদ্ধতিতে খোদাই করে কোন ক্যারেটের রূপা তা লিখে দিতে হবে বলেও জানান তিনি।

এতে গ্রাহকরা যেমন নিশ্চিত হবেন কোন মানের রূপার অলঙ্কার কিনলেন তিনি, তেমনি এমিটেশনের গহনা রূপার গহনা বলে চালিয়ে দিতে পারবেন না কোনো অসাধু ব্যবসায়ী। গ্রাহকদের মানের ব্যাপারে নিশ্চিত করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে বর্তমানে দেশের বাজারে প্রতিভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হচ্ছে ৭৬ হাজার ৪৫৭ টাকায়। ২১ ক্যারেটের দাম ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৪ হাজার ৫৬০ টাকা। এছাড়া এক ভরি সনাতন সোনার দাম পড়ছে ৫৪ হাজার ২৩৮ টাকা। গেল ১৮ সেপ্টেম্বর থেকে বাজারে এ দাম কার্যকর আছে।

ঝালকাঠি আজকাল