• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

নতুন জিদানকে নিয়ে মেতেছে ফ্রান্স

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

নতুন পেলে, নতুন ম্যারাডোনাদের যুগ শেষ হয়েছে। নতুন মেসি বা নতুন রোনালদো কিংবা নতুন নেইমাররা হাজির হচ্ছেন এখন। এদের মাঝে নতুন জিদানদের হাঁকডাক খুব একটা কানে আসে না। এত দিন পর্যন্ত যে মাত্র একজনই সে ট্যাগ পেয়েছিলেন এবং কিছুদিনের মাঝেই সে ট্যাগ প্রাপ্তিকে ভুল প্রমাণ করেছেন। তবে এবার বহুদিন পর এমন একজনকে পেয়েছে ফ্রান্স, যাকে নতুন জিদান বলে ডাকার সাহস করছে সবাই।

রায়ান চেরকিই এই নতুন জিদান। গত সপ্তাহে ১৬ বছর ১৪০ দিন বয়সে গোল করে লিঁওর হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়েছেন। কিন্তু আসল চমক দেখিয়েছেন গত শনিবার। ফ্রেঞ্চ কাপে নঁতের মতো ক্লাবের বিপক্ষে নেমে অবিশ্বাস্য এক কীর্তি গড়েছেন। দলের চারটি গোলেই তাঁর অবদান ছিল। দুটি গোল করেছেন, অন্য দুটি গোল বানিয়ে দিয়েছেন। দলের সম্ভাব্য পঞ্চম গোলের সঙ্গেও তাঁর নাম থাকতে পারত। কিন্তু তাঁর এনে দেওয়া পেনাল্টি থেকে গোল করতে পারেননি মুসা ডেম্বেলে। তাঁর পারফরম্যান্সে মুগ্ধ লেকিপ তাদের একটি পুরো পাতা চেরকিকে নিয়ে বানিয়ে লিখেছে ‘চেরকি শো’।

ম্যাচে চেরকির প্রথম গোল এসেছে মাত্র ৫৫ সেকেন্ডে। এমন পারফরম্যান্স দেখিয়েছেন যে, কাঁয়ের সাবেক ফুটবলার এমানুয়েল ইমোরু বলেছেন, ‘আমি এগারো বছরে যা করতে পারিনি সে ৭০ মিনিটেই সেটা করে ফেলেছে।’ নঁতের কোচ গুরকাফ বলেছেন, ‘সে খুবই ভালো খেলোয়াড়। আমি ওর সম্পর্কে খুব বেশি কিছু জানতাম না। কিন্তু ওর ভবিষ্যৎ উজ্জ্বল।’ চেরকির কোচ গার্সিয়া অবশ্য এখন মাতামাতি করতে নারাজ, ‘ওকে এখনো আমাদের কথা শুনতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে। কারণ সে এখনো পরিণত নয়। ওর এখনো বহুদূর যেতে হবে। তবে স্বীকার করতেই হবে সে খুব বুদ্ধিমান।’

চেরকিও কোচের পথেই হাঁটছেন, ‘আমার সতীর্থরা আমাকে সহযোগিতা করছে দ্রুত পরিণত হওয়ার জন্য। আমার মুসা ডেম্বেলের সঙ্গে ভালো বোঝাপড়া আছে। আমরা একদম ভাইয়ের মতো।’ চেরকির খেলার ধরন দেখে এরই মাঝে তাঁকে জিদানের সঙ্গে তুলনা করছে সবাই। এ নিয়ে আপাতত চেরকি কিছু বলতে না চাইলেও তাঁর পারফরম্যান্স নজর কাড়ছে সবার। গত এক দশকে এমন অনেক বিস্ময়বালক চমক জাগিয়ে হতাশ করলেও চেরকিকে বিশেষ কিছু মানতে চাইছেন অনেকে। আর বিস্ময়বালক থেকে পরিণত তারকা বনা কিলিয়ান এমবাপ্পে যখন চেরকিকে নিয়ে টুইট করেন, তখন আশা তো করাই যায়!

ঝালকাঠি আজকাল