• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো ‘স্মার্ট সাদাছড়ি’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য দেশে প্রথমবারের মতো তৈরি হচ্ছে স্মার্ট সাদাছড়ি। যাতে থাকছে অটোমেটিক নাইট ভিশন ও সিকিউরিটি মুড। বাংলাসহ কয়েক ভাষায় কথা বলে ও ভাইব্রেশনের মাধ্যমে বুঝিয়ে দেবে প্রতিবন্ধকতার উপস্থিতি ও মাত্রা। পরীক্ষামূলকভাবে ব্যবহারকারীরা সন্তুষ্টি প্রকাশ করে দাম কমানোর পরামর্শ দিয়েছেন। এ যন্ত্রের উদ্ভাবক বলছেন, ছড়ির ব্যবহার উপযোগিতা বাড়াতে কাজ চলছে। সরকারি সংস্থা এ.টু.আই. বলছে ৬ মাসের মধ্যে বড় আকারে বাজারে আনতে খোঁজা হচ্ছে বিনিয়োগ। 

জন্ম থেকেই চোখে দেখেন না জাহিদুল ইসলাম ও প্রদীপ চন্দ্র দাস নামের এ দুই ব্যক্তি। বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা শেষ করে কয়েক বছর ধরে শিক্ষকতা করছেন সরকারি প্রতিষ্ঠান প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে। সম্প্রতি তাদের হাতে এসেছে ডিজিটাল সাদাছড়ি। তাই নিয়েই দুই সহকর্মীর নানা পরীক্ষা-নিরীক্ষা। একটি সাদামাটা সাদাছড়ি, এর ব্যবহারকারীর দৈনন্দিন জীবনকে কতটা সহজ করে দেয় বললেন সেকথা।

বিশেষ এই জনগোষ্ঠীর চলাচলকে সহজ করতে বাজারে রয়েছে নানা ব্র্যান্ডের ডিজিটাল সাদাছড়ি। তবে, বাংলাদেশে উদ্ভাবিত ছড়িটিই সবচেয়ে আধুনিক মানের এমনটাই বলছেন এর উদ্ভাবক। তার যুক্তি, সামনে ৯০ ও পাশে ৩০ ডিগ্রির মধ্যে কোন প্রতিবন্ধকতা পেলে কথা বলবে ছড়িটি, যা বিশ্বে এ প্রথম। জানিয়ে দেবে সমানে কতটুকু উঁচু-নিচু, সে তথ্যও। অন্ধকারে ছড়ির অটোমেটিক নাইটমুড অন্যদের বুঝিয়ে দেবে এর ব্যবহারকারীর উপস্থিতি। আর সিকিউরিটি সিস্টেম জানিয়ে দেবে চুপিসারে কারও আগমনের বার্তা। রয়েছে দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ ও ঘড়ির সুবিধা বলে জানান উদ্ভাবক আহসান হাবীব।

সুযোগ-সুবিধায় ছড়িটি বিশ্বের সবচেয়ে ভালো মানের হলেও দাম কমানো ও বিনামূল্যে বিতরণের পরামর্শ প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের শিক্ষক মো. জাহাঙ্গীর আলম। বলেন, আমাদের দেশে দৃষ্টি প্রতিবন্ধীদের আর্থিক অবস্থা ভালো না। বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করলে অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ হবে এটি।

ছড়িটির প্যাটেন্ট সম্পন্ন করা হয়েছে জানিয়ে এ.টু আই বলছে, ছড়িটির দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। উৎপাদন বাড়লেই কমে যাবে দাম। 
আই ল্যাবের হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল বলেন, এটার মধ্যে ইন্টারন্যাশনাল যে কোনো ভাষা ইনস্টল করা যাবে, আমরা এটার মধ্যে আরো কিছু ভার্সন করতে চাই। সেখানে বিনিয়োগ দরকার হবে। 

ঝালকাঠি আজকাল