• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দীর্ঘক্ষণ এসিতে থাকলে হতে পারে যেসব ভয়ানক ক্ষতি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২০  

অতিরিক্ত গরম সহ্য করতে না পেরে অনেকেই এসিতে সুখ খোঁজেন। যার ঠাণ্ডা হাওয়া দেহে প্রশান্তি এনে দেয়। দেখা গেছে বছরের বেশিরভাগ সময়ই এসি বা এয়ার কন্ডিশনারে থাকার বদ অভ্যাস হয়ে গেছে মানুষের। অফিস, মার্কেট, শিক্ষা প্রতিষ্ঠান, ঘরবাড়িসহ সব ধরনের প্রতিষ্ঠানে আরামদায়ক পরিবেশে কাজ করার জন্য এসি ব্যবহার করা হচ্ছে। এক কথায় এসি ছাড়া এখন চলেই না।

তবে আরামদায়ক হলেও দীর্ঘক্ষণ এসিতে থাকার রয়েছে কিছু নেতিবাচক দিক। নিয়ন্ত্রিত তাপমাত্রা আমাদের শরীরেও ভয়ানক প্রভাব ফেলে।  দেখা দেয় কিছু স্বাস্থ্যগত অসুবিধার লক্ষণও। অনেকে বিষয়গুলোর সঙ্গে অবগত নন বলে জানেন না কেন হুটহাট তার শরীর খারাপ করছে। তাই চলুন জেনে নেয়া যাক দীর্ঘক্ষণ এসিতে থাকার ফলে শরীরের যেসব ভয়ানক ক্ষতি হতে পারে-

শ্বাস-প্রশ্বাসজনিত উপসর্গ

চোখ‚ নাক‚ গলায় অসুবিধা হতে পারে‚ এছাড়া নাক বন্ধ হয়ে যাওয়া বা চোখ দিয়ে পানিও পড়তে পারে। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত এসি রুমে থাকেন তাদের এসব হওয়ার প্রবণতা বেড়ে যায়। খোলামেলা ঘরে থাকা যাদের অভ্যাস তাদের মধ্যে এই উপসর্গগুলো তুলনামূলক কম।

ক্লান্তিভাব লাগা

ঘর বা অফিসের এসি এমনভাবে বানানো হয় যাতে শরীর ঠাণ্ড হয়। তাপমাত্রা নিয়ন্ত্রণের ফলে এমনিতেই এসি চললে শরীর ঠাণ্ডা হয়ে আসে। তবে গবেষণা দেখা গেছে, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়ার কারণে যাদের বাড়ি বা অফিসে নিয়মিত এসি চলে তারা সহজেই ক্লান্ত হয়ে পড়েন।

ত্বকের সমস্যা

সাধারণত গরমকালে এসির ব্যবহার বেশি বেড়ে যায়। এই সময় সূর্যের তীব্রতাও অনেক বেশি থাকে। এর ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। দেখা দিতে পারে চুলকানির সমস্যাও। প্রখর রোদ থেকে এসি রুমে ঢোকা এবং দীর্ঘক্ষণ অবস্থান করার ফলে চুলকানিসহ ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে।

অ্যাজমা-অ্যালার্জি সমস্যা

দীর্ঘ সময় এসি রুমে থাকলে অ্যাজমা আর অ্যালার্জি বেড়ে যেতে পারে। দেখা গেছে, যে এসিগুলো নিয়মিত পরিষ্কার করা হয় না সেসব ঘরে থাকলে অ্যাজমা আর অ্যালার্জি হওয়ার প্রবণতা অনেকটা বেড়ে যায়।

ড্রাই আইজ

দীর্ঘসময় এসি রুমে থাকলে চোখ শুষ্ক হয়ে যায়। এর ফলে চোখ কড়কড় করবে বা চুলকাবে। চোখ জ্বালাও করতে পারে। অনেকের ক্ষেত্রে আবার দেখা গেছে তারা অস্পষ্ট দেখছেন।

ডিহাইড্রেশন

যারা নিয়মিত দীর্ঘক্ষণ এসি রুমে থাকেন তারা অনেক বেশি ডিহাইড্রেটেড বা পানিশূন্যতায় থাকেন। আসলে এসি ঘরের মধ্যে থেকে সব আর্দ্রতা শুষে নেয়। তাই দীর্ঘ সময় ধরে যদি এসি রুমে থাকার অভ্যাস থাকে তাহলে একটু বেশি পানি পান করুন।

মাথাব্যথা

এসি রুমে থাকার সব থেকে বড় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে মাথাব্যথা। দেখা গেছে বহুক্ষণ এসি রুমে থাকার পর মাথাব্যথা আর মাইগ্রেনের ব্যথা অনেকেটাই বেড়ে যায়। এটা মূলত হয় এসি চললে আবহাওয়ার কোয়ালিটি কমে যাওয়ার কারণে। এছাড়াও বেশিক্ষণ এসি ঘরে থাকলে শরীর শুকিয়ে যায় ফলে মাথাব্যথার প্রবণতা অনেকটাই বেড়ে যায়।

ইনফেকশাস ডিজিজ

যেহেতু দীর্ঘ সময় এসিতে থাকার ফলে নাকের প্যাসেজ শুকিয়ে যায়‚ তার ফলে মিউকাস মেমব্রেনে ইরিটেশন হতে পারে। অথবা মিউকাস শুকিয়ে যেতে পারে। এর ফলে ভাইরাস সহজেই শরীরে প্রবেশ করতে পারে।

ঝালকাঠি আজকাল